সাম্প্রতিক পোস্ট

জলবায়ু পরিবর্তনের জন্য উন্নত দেশগুলোই দায়ী

জলবায়ু পরিবর্তনের জন্য উন্নত দেশগুলোই দায়ী

নেত্রকোনা থেকে হেপী রায়

বেসরকারী উন্নয়ন সংগঠন বারসিক’র উদ্যোগে বারসিক রামেশ্বরপুর রিসোর্স সেন্টার, আটপাড়া নেত্রকোনায় জলবায়ু পরিবর্তন, জেন্ডার ও সক্ষমতা বিষয়ক তিন দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করা হয়। গত ২ থেকে ৪ এপ্রিল আয়োজিত উক্ত কর্মশালাটির শুভ উদ্বোধন করেন আটপাড়া উপজেলার স্বরমুশিয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. আব্দুস সাত্তার।

IMG_20180404_152005
তিনদিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালায় নেত্রকোনা এলাকার যুব সমাজ, জনসংগঠনের প্রতিনিধিসহ বরন্দ্রে, উপকূল ও চর এলাকার মোট ২৮ জন প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। উক্ত কর্মশালায় আবহাওয়া ও জলবায়ু পরিবর্তন, জলবায়ু পরিবর্তনের কারণ, প্রভাব দারিদ্রতা, বিপদাপন্নতা, নিরাপত্তা, জেন্ডার সমতা, দূর্যোগ ঝুঁকি, দূর্যোগ ঝুঁিক হ্রাস, দুর্যোগ ব্যবস্থাপনা ও আমাদের করণীয় প্রভৃতি বিষয়গুলো নিয়ে আলাচনা করা হয়।

IMG_20180402_103224
ইউপি চেয়ারম্যান মো. আব্দুস সাত্তার তাঁর বক্তব্যে বলেন, “জলবায়ু পরিবর্তনের জন্য শিল্প উন্নত দেশগুলোই দায়ী। কিন্তু এই সমস্যা সমাধানে তারা সেভাবে এগিয়ে আসছে না। আমাদের দেশের মানুষ আর্থসামাজিক কারণে এমনিতেই পিছিয়ে আছে, এর উপর জলবায়ু পরিবতর্নজনিত প্রাকৃতিক দূর্যোগের কারণে আমাদের জীবন ও জীবিকায় নেতিবাচক প্রভাব ফেলছে।” তিনি আরও বলেন, “এ পরিস্থিতি থেকে উত্তরণে শিল্প উন্নত দেশগুলোই এগিয়ে আসতে হবে। যদিও আমরা আমাদের অল্প সম্পদ ব্যবহারের মাধ্যমেই টিকে থাকার সংগ্রাম করে যাচ্ছি।”
উক্ত কর্মশালাটি যৌথভাবে সঞ্চালনা করেন নেত্রকোনা জনসংগঠন সমন্বয় কমিটির নেতৃবৃন্দ ও বারসিক কর্মী।

happy wheels 2

Comments

%d bloggers like this: