সাম্প্রতিক পোস্ট

দেশের উন্নয়নে আমাদের যুবশক্তিকে কাজে লাগাতে হবে

সিংগাইর মানিকগঞ্জ থেকে শাহীনুর রহমান
বারসিক ও মানিকগঞ্জ জেলা বিভিন্ন উপজেলায় গ্রামভিত্তিক যুব সংগঠন তৈরি করে লেখাপড়ার পাশাপাশি বেকার যুবকদের আত্মকর্মসংস্থান তৈরিতে সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে সংযোগ স্থাপনের মাধ্যমে নানা ধরণের প্রশিক্ষণ আয়োজনের মাধ্যমে যুবদের দক্ষতা অর্জনে সহায়তা করে আসছে। তারই ধারাবাহিকতা সিংগাইর উপজেলার বলধারা ইউনিয়নের ছাত্র ও যুব কল্যাণ উন্নয়ন সংগঠনের যুব সদস্যদের উপজেলা যুব উন্নয়ন অফিসের উদ্যোগে যুবদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে গরু-ছাগল ও হাঁস-মুরগি পালনে উপর সাত দিনব্যাপী অপ্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয় সম্প্রতি।


প্রশিক্ষণের সনদ বিতরণ অনুষ্ঠানে শামীম আহমেদ-এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নাসরিন বেগম, সহকারি উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা খায়রুন নাহার, সহকারি উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা নাসিমা বেগম, সংগঠনের সাধারণ সম্পাদক, নাইম, দেলোয়ার, বারসিক কর্মকমর্তা শিমুল বিশ্বাস।


উক্ত প্রশিক্ষণে ৩ জন নারী ও ২৭ জন যুব সদস্য অংশগ্রহণ করেন। ৭ দিনব্যাপি প্রশিক্ষণে উপজেলা প্রাণী সম্পদ বিভাগের প্রশিক্ষণপ্রাপ্ত স্বেচ্ছাসেবক কর্মকর্তা মো. ইয়াছিন আলী সহায়ক হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন। প্রশিক্ষণে তিনি বলেন, ‘গরু ছাগল মোটাতাজাকরণে অনেকেই কৃত্রিম হরমোন ব্যবহার করেন, যা প্রাণীসম্পদের স্বাস্থ্য ঝুঁকি থাকে। ব্যবহারকৃত হরমোন মানবদেহের জন্য ক্ষতিকর। তাই গরু-ছাগল মোটাতাজাকরণ প্রক্রিয়া গ্রহণের আগে রোগের প্রতিষেধক হিসেবে তড়কা, বাদলা, গলা ফোলা, পিপি আর রোগের টিকা দিতে হবে। তাছাড়া গরু ও ছাগলের ওজন নির্ণয় করে কৃমি নাশকওষুধ খাওয়াতে হবে। প্রথম ডোজ কৃমির ওষুধ খাওয়ানোর ৮তম দিন থেকে স্বাভাবিক খাবার দিতে হবে।’ তিনি গবাদি পশুদের সুষম ও প্রোটিনযুক্ত খাবার দেওয়াসহ গবাদি পশু পালনের নানান দিক নিয়ে আলোচনা করেন।


উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা নাসরিন বেগম বলেন, ‘যুবদের কর্মসংস্থান তৈরি জন্য যুব উন্নয়ন সব সময় সাথে আছে। যুবদেরকে লেখাপড়ার পাশাপাশি আত্মকর্মসংস্থানের প্রতি নজর দিতে হবে। যুবদের বেকারত্ব দুর করতে স্বল্পমূল্যে ঋণ দিয়ে যুব উন্নয়ন সহায়তা করবে। দেশের উন্নয়নে আমাদের যুবশক্তি কাজে লাগাতে হবে। আমি মনে করি যুবরা আত্মনির্ভরশীল হলে দেশ আত্মনির্ভরশীল হবে।’
শামিম আহমেদ বলেন, ‘লেখাপাড়ার পাশাপাশি আমাদের কর্মমূখী শিক্ষা গ্রহণ করতে হবে। কর্মমূখী শিক্ষা থাকলে চাকরি না হলেও নিজে উদ্যোক্তা হওয়া যায়। যুব উন্নয়নে অনেক ধরনের প্রশিক্ষণ রয়েছে। আমরা পর্যায়ক্রমে সেই প্রশিক্ষণগুলো গ্রহণ করব।’

happy wheels 2

Comments

%d bloggers like this: