সাম্প্রতিক পোস্ট

সংগঠনের মধ্যে দিয়ে চরের নারীদের সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে

হরিরামপুর, মানিকগঞ্জ থেকে মুকতার হোসেন
মানিকগঞ্জের হরিরামপুর উপজেলা গ্রাম পর্যায়ে গড়ে উঠছে নারী সংগঠন, কিশোরী সংগঠন, নারী বৈষম্য প্রতিরোধ কমিটিসহ গড়ে উঠেছে ১০টি সংগঠন। এসব নারী সংগঠন তৈরিতে সহায়তা করছে বারসিক। নারীদের অধিকার, নারী পুরুষের বৈষম্য দূর করা, বাল্য বিবাহ রোধে জনসচেতনতা তৈরি, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ তৈরির মাধ্যমে সেবা প্রাপ্তিতে সহায়তা করা, ঘরে বাইরে নারীর মর্যাদা রক্ষা, সরকারি আইনী সহায়তা কার্যক্রমে দরিদ্র মানুষের সেবা সহায়তা, প্রশিক্ষণের মাধ্যমে নারীদের আয়বর্ধনমূলক কাজের সাথে যুক্তকরণসহ বিভিন্ন কার্যক্রম এই সংগঠনগুলো বাস্তবায়ন করে আসছে।


এই সংগঠনগুলো তারা নিজেরা আলাপ আলোচনার মাধ্যমে তাদের সমস্যা চিহ্নিত করে এবং নিজেদের উদ্যোগে ও বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগের মাধ্যমে সমাধনের চেষ্টা করে। অংশগ্রহনমুলক আলোচনা ও সকলের মতামতের ভিত্তিতে সংগঠনগুলো তাদের বাৎসরিক কর্মপরিকল্পনা প্রণনয়ন করেন।


এই প্রসঙ্গে হরিরামপুর উপজেলা লেছড়াগঞ্জ ইউনিয়ন চরাঞ্চল উত্তর পাটগ্রামচর নারী সংগঠনের সভাপতি আরজিনা বেগম বলেন, ‘নারীরা আর পিছিয়ে থাকতে চায় না। শুধু রান্না বান্না, ঘর গুছানো আর বাইরের কাজের মধ্যে আটকে আছি। আমরাও সমাজে বিচার সালিশ, সামাজিক বিভিন্ন আচার অনুষ্ঠান, বিভিন্ন উন্নয়নমূলক কমিটিতে যুক্ত হয়ে আমাদের অধিকার রক্ষা করতে চাই। সংগঠনের নেতৃত্বে দেওয়ার মাধ্যমে গ্রামের মানুষ আমাকে ইউনিয়ন পরিষদের সংরক্ষিত মহিলা আসনে সদস্য পদে নির্বাচন করা শক্তি সাহস অনুপ্রেরণা যুগিয়েছে।’
চরদুবাইল কৃষাণী সাবানা বেগম বলেন, ‘নারী সংগঠন তৈরির মাধ্যমে আমরাদের নিজেদের সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে। আমরা এখন ইউনিয়ন পরিষদে যাই, জন্ম নিবন্ধন কার্ড, ভোটার আইডি কার্ড, বিভিন্ন ভাতা প্রাপ্তির জন্য চেয়ারম্যান মেম্বারের সাথে যোগাযোগ করি। স্কুলের অভিভাবক সভায় আমরা যুক্ত থাকি। নারীদের সুযোগ সুবিধার দু’চার কথা বলতে পারি। সমাজের মানুষ আমাদের কথার মূল্য দিচ্ছে। আমাদের অধিকার আমরা নিশ্চিত করতে চাই।’
সুতালড়ি ইউনিয়নে ইউপি সদস্য মাসুদ মিয়া বলেন, ‘বারসিক নারী অধিকার রক্ষায় এলাকায় কাজ করে যাচ্ছে। নারীরা কমিউিনিটি ক্লিনিক, ইউনিয়ন পরিষদ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন যাওয়া প্রবেশাধিকার বৃদ্ধি পাচ্ছে।
বারসিক গ্রাম পর্যায়ে সভা, সেমিনার, প্রশিক্ষণ, দিবস পালন, গ্রামীণ মেলা আয়োজন এর মধ্যে দিয়ে সংগঠনগুলোকে সক্ষমতা তৈরিতে কাজ করে যাচ্ছে।

happy wheels 2

Comments