সাম্প্রতিক পোস্ট

তারুণ্যের শক্তিই পারে সামাজিক সহিংসতা রুঁখতে

মানিকগঞ্জ থেকে মো. নজরুল ইসলাম
‘বৈচিত্র্য সুরুক্ষা করি, দুর্যোগ মোকাবেলা করি, সাংস্কৃতিক চর্চা করি’ এই স্লোগানকে ধারণ করে পিপলস মেডিয়েশন সেন্টার (পিএমসি) যুব টিমের আয়োজনে এবং বারসিক’র সহযোগিতায় গতকাল (৫ মে) মানিকগঞ্জ সিংগাইর শহরে মাদার প্রি-ক্যাডেট স্কুল এন্ড কলেজ মিলনায়তনে জেন্ডার বৈচিত্র্য ও বহুত্ববাদী সমাজ সর্ম্পকিত যুব কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

IMG_20190505_153628
কর্মশালায় পিএমসির প্রতিষ্ঠাতা সভাপতি মো. শাহিনুল ইসলামের সভাপতিত্বে বারসিক’র কাজের পরিধি ও কর্মশালার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে সূচনা বক্তব্য রাখেন বারসিক আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়। জেন্ডার বৈচিত্র্য আন্তঃনির্ভশীলতা ও বহুত্ববাদী সমাজের সাথে সম্পর্ক এবং মঙ্গলজনক সহ-অবস্থান সৃষ্টিতে যুবদের ভূমিকা নিয়ে আলোচনা করেন বারসিক প্রোগ্রাম অফিসার মো. মাসুদুর রহমান, সামাজিক ও প্রাকৃতিক সহিংসতা মোকাবেলায় যুব সংগঠনের ভূমিকা নিয়ে কথা বলেন সমাজ বিজ্ঞানী প্রভাষক আরশেদ আলী, জেন্ডার বিষয়ক ধারণায়ন ও জেন্ডার ক্রাঞ্চ মডেলের আলোকে বৈচিত্র্য সুরক্ষা ও দুর্যোগকালীন সংকট মোকাবেলায় নারী ও পুরুষের ভূমিকা আলোচনা করেন বারসিক কর্মকর্তা মো. নজরুল ইসলাম। এছাড়াও সহায়কের ভূমিকা পালন করেন বারসিক প্রকল্প সহায়ক আছিয়া আক্তার ও ইস্মিতা আক্তার। বিভিন্ন ধাপে দলীয় আলোচনায় অংশগ্রহণ করেন রবিন হোসেন ফয়সাল হোসেন আরশি ইসলাম ও নাফিসা আক্তার প্রমুখ।

IMG_20190505_130708
অংশগ্রহণকারিদের সাথে কর্মশালার অধিবেশনের উপাদানগুলো সহায়কগণ তাত্ত্বিক ও দলীয় অনুশীলনের মাধ্যমে সমাজে নারী পুরুষের অসমতা, অধিকার বৈষম্য সামাজিক ও প্রকৃতিক সহিংসতার ধরণ নিয়ে বিশ্লেষণ হয় এবং কারণ উদঘাটন করে সংকট মোকাবেলায় যুব সমাজের ভূমিকা ও করণীয় বিষয়ে প্রত্যেক দল থেকে একটি করে সমস্যা বছাই করে পরিকল্পনা গ্রহণ করেন। উল্লেখযোগ্য সমস্যাগুলোর মধ্যে বাল্য বিবাহ, নারী নির্যাতন, যৌন হয়রানি, নদী দূষণ ও দখল, ইভাটায় আবাদি জমি নষ্ট, মাদক ও ইভটিজিং বিষয়গুলো আলোচিত হয়। এই সকল সমস্যা মোকাবেলায় পারিবারি সামাজিক ও সাংগঠনিকভাবে সচেতনতামূলক সাংস্কৃতিক কর্মসূচি, স্কুল প্রোগ্রাম, পথনাটক, র‌্যালি, মানববন্ধনসহ বিভিন্ন বিষয় উল্লেখ করেন। তারা সকলেই প্রত্যয় করেন ঐক্যবদ্ধ যুবশক্তিই পারে সামাজিক ও প্রাকৃতিক সহিংসতা রুঁখতে।

happy wheels 2

Comments

%d bloggers like this: