নারীদের কাজের স্বীকৃতি দিতে হবে

শ্যামনগর, সাতক্ষীরা থেকে বিশ্বজিৎ মন্ডল
৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে নানান আযোজনের মাধ্যমে দিনটি উদযাপন করা হয়। প্রতিবছর বেসরকারি গবেষণা প্রতিষ্টান বারসিক বিভিন্ন কর্মএলাকায় এ দিনটি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করে থাকে। সে লক্ষ্যে গতকাল ৮ মার্চ সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজলেরা সদর ইনিয়নের চন্ডিপুর কৃষক সংগঠনের উদ্যোগে এবং বারসিক’র সহায়তায় নারী দিবস উপলক্ষে ‘ কৃষি ও গ্রামীণ উন্নয়ণে নারী-পুরুষের ভূমিকা ও স্বীকৃতি’ শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


আলোচনা সভায় উপজেলা জনসংগঠন সমন্বয় কমিটির সভাপতি শেখ সিরাজুল ইসলামের সভাপতিত্বে, বিশেষ অতিথি হিসাবে অংশগ্রহণ করেন ডিয়াকোনিয়া সুইডেন প্রতিনিধি, বাংলাদেশ প্রতিনিধি, বারসিক পরিচালক পাভেল পার্থ, চন্ডিপুর কৃষক সংগঠনের সভাপতি দিলিপ তরফদার, চন্ডিপুর আইপিএম কৃষি ক্লাবের সভানেত্রী সম্পা রানী, বারসিক প্রতিনিধি রামকৃষ্ণ জোয়ারদার, বিশ^জিৎ মন্ডল, আল ইমরান, চম্পা রানী মল্লিক, রুবিনা পারভীন, আবুল কালাম আযাদ ও চন্ডিপুর ও হাটছালা গ্রামের স্থানীয় জনগোষ্ঠী।


আলোচনা সভায় অংশগ্রহন নারীরা জানান, ‘আমরা নারীরা আমরা সব কিছু পারি। তারপরও আমরা নারীরা এখনো অনেক পিছিয়ে। আমরা সকালে সবার আগে ঘুম থেকে উঠি আবার সবার শেষে ঘুমাতে যাই। আর এই সারাদিন যে আমাদের কত রকম কাজ করতে হয় তা বলে শেষ করার নয়। তারপরও অনেক পরিবারে এখনো নারীদের সেই কাজকে স্বীকৃতি দেওয়া হয় না।’ তাঁরা আরও বলেন, ‘আমরা নারীরা কৃষি ও দেশের সামগ্রিক উন্নয়নে ভূমিকা রাখলেও আমাদের নিয়ে আছে নানান বৈষম্য। আমাদের উপকূলীয় এলাকায় সব থেকে বড় বৈষম্য হলো মজুরি বৈষম্য। আমরা সকলেই আমাদের এই বৈষম্য দূর করার জন্য চেষ্টা করছি। নারীদের অধিকার নারীদের তৈরি করে নিতে হবে।”


সভায় অন্য অংশগ্রহণকারীরা জানান, নারী ও পুরুষ উভয়কে একসাথে কাজ করতে হবে। তাহলে সার্বিক উন্নয়ন সম্ভব। আর এ সার্বিক উন্নয়নে নারীদের কাজের স্বীকৃতি দরকার। সবশেষে অংশগ্রহণকারীরা ডিয়াকোনিয়ার সুইডেন ও বাংলাদেশের আবহাওয়া, কৃষি, পরিবেশ, বাল্য বিবাহ ইত্যাদি বিষয় নিয়ে পারস্পারিক মত বিনিময় করা হয়।

happy wheels 2

Comments