সাম্প্রতিক পোস্ট

তানোর উপজেলায় আঞ্চলিক ট্রি অলিম্পিয়াডের যাত্রা শুরু

বরেন্দ্র অঞ্চল প্রতিনিধি

রাজশাহী সিটি কর্পোরেশন ও গোদাগাড়ী উপজেলার পর এবার প্রথম আঞ্চলিক ট্রি অলিম্পিয়াডের প্রাথমিক বাছাই পর্বের যাত্রা শুরু হলো রাজশাহীর তানোর উপজেলায়। এ উপলক্ষে গত ১৬ নভেম্বর তানোর উপজেলার পৌরসভা উচ্চ বিদ্যালয়ে প্রাথমিক বাছাই পর্বের উদ্বোধন করেন তানোর উপজেলা নির্বাহী অফিসার মোহাঃ শওকাত আলী। এসময় উপস্থিত ছিলেন বারসিক’র সমন্বয়কারী এবিএম তৌহিদুল আলম, বিদ্যালয়টির প্রধান শিক্ষক মো. রবিউল ইসলাম, সহাকারি শিক্ষক শাহীনুর নেছা, আঃ কাদের, বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা কেন্দ্রের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক শামীউল আলীম শাওন, আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড কমিটির রাজশাহী সিটি কর্পোরেশনের সমন্বয়ক জিনাত-উন-নেসা, আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড কমিটির যুগ্ম সমন্বয়ক ও বিইসিডিপি’র কেন্দ্রীয় কমিটির তথ্য ও গবেষণা সম্পাদক জরিনা খাতুন জরি, সদস্য সালমা খাতুন ও বারসিকের সহযোগী কর্মসূচী কর্মকর্তা অমৃত কুমার সরকার।

SAM_7261

গত অক্টোবর মাসে রাজশাহী সিটি কর্পোরেশেনের মেহেরচন্ডী উচ্চ বিদ্যালয়ে প্রাথমিক বাছাই পর্বের মধ্য দিয়ে বিশ্বের প্রথম আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড ২০১৭ এর শুভ উদ্বোধন করা হয়। বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে বৃক্ষ ও পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিসহ আগামীতে মননশীল প্রজন্ম তৈরির লক্ষ্যে আয়োজন করা হয়েছে সচেতনতামূলক ‘আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড-২০১৭’। বাংলাদেশ তথা বিশ্বের মধ্যে প্রথম ব্যাতিক্রমধর্মী এই প্রতিযোগিতার আয়োজন করেছে বারসিক ও বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কেন্দ্র (বিইসিডিপিসি)। দু’টি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হচ্ছে এ কুইজ প্রতিযোগিতা। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ‘ক’ ক্যাটাগরি এবং নবম থেকে দশম শ্রেণী পর্যন্ত ‘খ’ ক্যাটাগরিতে শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পাচ্ছে। এ আঞ্চলিক ট্রি অলিম্পিয়াডের বিষেশজ্ঞ প্যানেল হিসেবে ভূমিকা পালন করছেন স্থানীয় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকবৃন্দ। বাছাই পর্বে অংশগ্রহণকারীদের বৃক্ষ ও পরিবেশ বিষয়ক উপস্থিত বক্তৃতা এবং ২০ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে সর্বোচ্চ নম্বরধারী দশজন শিক্ষার্থীদেরকে ফাইনাল রাউন্ডের জন্যে নির্বাচন করা হচ্ছে।

SAM_7304

প্রাথমিক বাছাই পর্বের ইয়েস কার্ড প্রাপ্ত ফাইনাল রাউন্ডের জন্যে দশ শিক্ষার্থীকে নির্বাচন করা হয়েছে। ‘ক’ ক্যাটাগড়িতে নির্বাচিতরা হলেন- ষষ্ঠ্ শ্রেণীর রিয়া, পারভেজ আহমেদ, সামিউল আলিফ, সপ্তম শ্রেণীর ফাতেমাতুজ জোহরা, ইশরাত জাহান তৃষা, মোসাঃ সাদিয়া। ‘খ’ ক্যাটগড়িতে নির্বাচিতরা হলেন নবম শ্রেণীর আশা আক্তার, সাদিয়া আক্তার বৃষ্টি, আমিনা। প্রতিযোগিতায় নির্বাচিতদের মধ্যে ইয়াস কার্ড তুলে দেয়া হয়।

SAM_7340

বিশেষজ্ঞ প্যানেলের আলোচনা ও প্রশ্নউত্তর পর্বের সঞ্চালনা করেন বারসিক বরেন্দ্র অঞ্চল সমন্বয়কারী শহিদুল ইসলাম, শিক্ষার্থীদের মধ্যে অলিম্পিয়াড আয়োজন দিকটি পরিচালনা করেন বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা কেন্দ্রের সভাপতি জাওয়াদ আহমেদ রাফি। উক্ত প্রাথমিক বাছাই পর্বে শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

বিশেষজ্ঞ আলোচনায় প্রধান অতিথি হিসেবে তানোর উপজেলার নির্বাহী অফিসার মোহা. শওকাত আলী বলেন, “ট্রি অলিম্পিয়াডের ম্যাধমে নবীণ শিক্ষার্থীদের মধ্যে বৃক্ষ এবং পরিবেশ সম্পর্কে সচেতনতা বাড়বে। একই সাথে বৃক্ষ রক্ষাসহ বৃক্ষরোপণে তারা আরো বেশি ভূমিকা পালন করবে।”

happy wheels 2

Comments

%d bloggers like this: