সাম্প্রতিক পোস্ট

শ্যামনগরে জলবায়ুগত পরিবর্তন এবং বয়ঃসন্ধিকালীন সংকট ও উত্তরণে করণীয় শীর্ষক মতবিনিময়

শ্যামনগর,সাতক্ষীরা থেকে মফিজুর রহমান ও বাবলু জোয়ারদার

জীবন পরিক্রমায় প্রত্যেকটি শিশুকে বয়ঃসন্ধিকালীন নানা সংকটের মুখোমুখি হতে হয়। এটা সৃষ্টিরই নিয়ম। এই সমস্যা ছেলেদের চেয়ে মেয়েরা বেশি ভোগে। সামাজিক কারণে তারা এটা নিয়ে উন্মুক্তভাবে আলোচনা করতে পারে না। সাম্প্রতিক সময়ে জলবায়ুগত পরিবর্তনের কারণে অতিমাত্রায় গরম, অনাবৃষ্টি, লবনাক্ততা বৃদ্ধি, পানির গুণগত মানের পরিবর্তন, ভেজাল খাবার গ্রহণ, পরিবার থেকে সহায়তার অভাব এবং অপর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থার কারণে বয়ঃসন্ধিকালীন নানান ধরনের সমস্যা দেখা দিচ্ছে।

SAM_8243
গত বৃহস্পতিবার (৮ জুন) শ্যামনগর উপজেলা পাবলিক লাইব্রেরিতে জলবায়ু পরিবর্তন ও বয়ঃসন্ধিকালীন সংকট ও উত্তরণে করণীয় বিষয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অংশগ্রহণকারী এ কথা বলেন। মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্যামনগর সরকারি মহসীন ডিগ্রি কলেজের সাবেক অধ্যাপিকা ও জাতীয় মহিলা অধিদপ্তরের চেয়ারম্যান শাহানা হামিদ। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক জেসমীন আরা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা সহকারী কর্মকর্তা আয়েশা সুলতানা, ইউপি সদস্য ও ধাত্রী দেলোয়ারা বেগম, শিক্ষক ও সাংবাদিক রণজিত বর্মণ ও কুমুদ রঞ্জন গায়েনসহ বারসিক কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম, মফিজুর রহমান, বাবলু জোয়ারদার, আল-ইমরান ও মারুফ হোসেন মিলন প্রমূখ।

মতবিনিময় সভায় বক্তারা বলেন, “জীবন পরিক্রমায় প্রত্যেকটি শিশুকে বয়ঃসন্ধিকালীন নানা সংকটের মুখোমুখি হতে হয়। এটা সৃষ্টিরই নিয়ম। সামাজিক কারণে তারা এটা নিয়ে উন্মুক্তভাবে আলোচনা করতে পারে না। সাম্প্রতিক সময়ে জলবায়ুগত পরিবর্তনের কারণে অতিমাত্রায় গরম, অনাবৃষ্টি, লবনাক্ততা বৃদ্ধি, পানির গুণগত মানের পরিবর্তন, ভেজাল খাবার গ্রহণ, পরিবার থেকে সহায়তার অভাব এবং অপর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থার কারণে বয়ঃসন্ধিকালীন নানান ধরনের সমস্যা দেখা দিচ্ছে। এই কারণে মেয়েরা নানা রোগে আক্রান্ত হয় এবং শাররিক নানা  ধরণের রোগের সুষ্টি হয় যা চিকিৎসার অভাবে বড় অকারে সংকট তৈরি করে।”

SAM_8237
বক্তারা জানান, জলবায়ু সংকটের সবচেয়ে বেশি ক্ষতিকর প্রভাব অঞ্চল হিসেবে পরিচিত শ্যামনগরের ছোট মেয়েদের জীবিকার তাগিদে লবণ পানিতে চিংড়ির পোনা ধরতে হয়। বয়সন্ধিকালীন সময়ে লবণ পানিতে দীর্ঘ সময় মাছ ধরার কারণে মেয়েরা চুলকানিসহ নানার ধরনের রোগে আক্রান্ত হয়। তারা আরও জানান, প্রাকৃতিক দুর্যোগকালীন সময়ে মেয়েরা পুরুষের পাশাপাশি সাইক্লোন সেন্টারে থাকার কারণে এই সময়ে তাদের যথাযথ সেবা পাওয়ার সযোগ না থাকায় তারা অনেক বেশি সমস্যায় পড়ে।

মত বিনিময় সভায় স্কুল এবং কলেজর ছাত্রীরা তাদের নানান ধরণের শারীরিক সমস্যার কথা বলেন এবং এই সমস্যা সমাধানের জন্য তারা শিক্ষা প্রতিষ্ঠানে মাসে একবার করে বয়সন্ধিকালীন স্বাস্থ্য সেবা নিয়ে আলোচনা এবং চিকিৎসার দাবি জানান। তাছাড়া কমিউনিটি ক্লিনিক ও পরিবার কল্যাণ কেন্দ্রের মাধ্যমে এই সেবা দেওয়ার জন্য মতবিনিময় সভায় উপস্থিত শিক্ষাথীরা আলোচনা করেন।

শিক্ষার্থীদের দাবির পেক্ষিতে অতিথিবৃন্দ শিক্ষাপ্রতিষ্ঠান, স্যাটেলাইট ক্লিনিক এবং গ্রাম পর্যায়ে বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য চিকিৎসা ও সচেতনতামূলক আলোচনার ব্যবস্থা করার ব্যাপারে যথাযথ উদ্যোগ গ্রহণের আশ্বাস প্রদান করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: