আলমগীরের ছাদ বাগান দেখতে ভীড় জমায় মানুষ

চাটমোহর, পাবনা থেকে ইকবাল কবীর রনজু

দোতলা কৃষি প্রযুক্তির ধারণা আমাদের অনেকেরই থাকলেও ছাদে পরীক্ষা মূলক বোরো ধান চাষের কথা শুনে এলাকার অনেকেই দেখতে আসেন পাবনার চাটমোহর পৌরসভার দুই নং ওয়ার্ডের ছোট শালিখা মহল্লার শাজাহান আলীর ছেলে আলমগীর কবীর ওরফে আলম এর ছাদ বাগান এ। কেবল বোরো ধানই নয় আলমের এ ছাদ বাগানে রয়েছে হরেক রকম ফুল ফল ও সবজীর সমাহার। গোলাপ, ডালিয়া ও গাঁদা ফুল দিয়ে শুরু করলেও আলমের ছাদ বাগানে এখন শোভা পাচ্ছে ওয়াটার লিলি, হ্যামিং ট্রি, কাঠ গোলাপ, মরু গোলাপ, জবা, রাধাচূড়া, টগর, বেলী, রঙ্গন, কনকচাপা, কচমচ, দোপাটিসহ বিভিন্ন রকম ফুল। পাশাপাশি সফেদা, আম, কমলা, মাল্টা, চেরী ফল, জামরুল, জলপাই, পেঁপে, ড্রাগনসহ বিভিন্ন ফলজ গাছ এবং কাকরোল, পটল, চালকুমড়া, লাউ, করলা, পুইশাকসহ অনেক রকম সবজী গাছও শোভা পাচ্ছে তার ছাদ বাগানে। এক পাশে কবুতরের ছোট্র একটি খামার। ফুল যেমন মনের খোরাক জোগাচ্ছে তেমনি তার বাগানের সবজী মেটাচ্ছে পরিবারের চাহিদা। বাগানের বয়স কম হওয়ায় টবে লাগানো সব গুলো ফলজ গাছে ফল না ধরলেও আম পেঁপে, কমলা ও সফেদা গাছে ফল ধরতে শুরু করেছে। এগুলো পরিবারের চাহিদার কিছুটা অন্তত মেটাচ্ছে।

sad bagan pic-1শাজাহান আলীর চার ছেলে মেয়ের মধ্যে আলমগীর মেজ। উন্মুক্ত বিশ^বিদ্যালয়ের অধীন প্রফেসর বয়েন উদ্দিন কলেজ এর স্নাতক শ্রেণির ছাত্র। পাশাপাশি বাড়ির পাশে লাভলী সিনেমা হলের সামনে জি সেভেন মাল্টিমিডিয়া নামক একটি ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। আলমগীর বলেন, “চ্যানেল আই এ শাইখ সিরাজের হৃদয়ে মাটি ও মানুষ (ছাদ কৃষি) প্রোগ্রাম দেখে ছাদ বাগান করতে আগ্রহী হই। এখন আমার ছাদ বাগানের বয়স মাত্র দেড় বছর। পরম মমতায় বাগানের গাছ গুলোর যতœ করি। গাছের ফল, ফুল সজীবতা, সৈন্দর্য, কবুতরের ডাকার বাকুম বাকুম শব্দ আমায় মুগ্ধ করে।” ছাদে বোরো ধান চাষের শুরু কথা জিজ্ঞাসা করতে তিনি বলেন, “মাস তিনেক পূর্বে মাঠের জমিতে ব্রী-২৯ ধান লাগানোর পর কিছু চারা বেচে যায়। আমি ছাদে সামান্য উঁচু করে ইটের দেয়াল তৈরী করে নিচে পলিথিন পেপার দিয়ে তার উপরে কাদা মাটি ও সামান্য জৈব সার দিয়ে দিয়ে ধানের চারা গুলো রোপন করি। নিয়মিত পানি দেই। যতœ করি। দেখতে দেখতে বাড়তে থাকে ধানের চারা গুলো। বাড়ির সামনের রাস্তা দিয়ে মানুষ যাওয়ার সময় ছাদের ধান গাছ গুলো তাকিয়ে দেখে”।

sad bagan pic-4আলমের বাড়ির ছাদে ওঠার সিঁড়ি নির্মিত হয় নি এখনো। বাঁশের মইয়ের সাহায্যে ছাদ বাগানে উঠতে হয় তাদের। বাড়িতে পানি সাপ্লাইয়ের পাম্পও নেই। বালতি ভর্তি পানি, মাটি নিয়ে ছাদে ওঠার সময় খুব কষ্ট করতে হয় তাকে। আলম বলেন, “বাঁশের মইয়ের সাহায্যে কষ্ট করে উপরে উঠে মানুষ যখন ছাদ বাগান দেখে মুগ্ধ হয় তখন আমার সব কষ্ট দূর হয়ে যায়। দু এক দিন পর পরই প্রয়োজন অনুযায়ী গাছে পানি দেই। এ কাজে আমার মা জাহানারা বেগম আমাকে সহায়তা করেন। অবসর সময়ে মাও গাছে পানি দেন ও গাছের যত্ন নেন।” তিনি আরো বলেন, “সব সময় ছাদটি সবুজ রাখার চেষ্টা করছি যেন শীতলতা পাই; অক্সিজেন পাই। যে কোন কারণে মন খারাপ হলে ছুটে যাই ছাদে। ভবিষ্যতে এ ছাদে শাপলা ফুল ও বিভিন্ন প্রজাতির রঙিন মাছ চাষের পরিকল্পনা রয়েছে আমার”।

happy wheels 2

Comments