সাম্প্রতিক পোস্ট

বেগুন খেতে এসে প্রাণ দিচ্ছে বুলবুলী

বেগুন খেতে এসে প্রাণ দিচ্ছে বুলবুলী

চাটমোহর, পাবনা থেকে ইকবাল কবীর রনজু

প্রচলিত একটি ছড়া, খোকা ঘুমালো পাড়া জুড়ালো বর্গী এলো দেশে/বুলবুলীতে ধান খেয়েছে খাজনা দেবো কিসে …। বুলবুলী কেবল ধানই নয় বেগুনও খায়। যতটা না খায় তার চেয়ে বেশি ঠুকরে নষ্ট করে। আর বুলবুলীর উপদ্রব থেকে বেগুন ক্ষেত রক্ষায় নিরন্তর চেষ্টা করে যাচ্ছেন চাটমোহরের কৃষকেরা। এতে কৃষকের ফসল রক্ষা পেলেও প্রাণ যাচ্ছে কিছু বুলবুলী পাখির।

begun khet pic-1

চাটমোহরের মূলগ্রামের মধুসুদন সরকারের ছেলে মদনকুমার সরকার জানান, গত বছর এক বিঘা জমিতে বেগুনের আবাদ করেছিলেন তিনি। ২০ হাজার টাকা খরচ করে ৫০ হাজার টাকার বেগুন বিক্রি করেছিলেন তিনি। ৩০ হাজার টাকা লাভ করেছিলেন। এ বছর এক বিঘা জমিতে বেগুনের আবাদ করেছেন। রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে দিয়ে জৈব সার বেশি ব্যবহার করেছেন। ইতিমধ্যে ১৫ হাজার টাকা খরচ হয়েছে তার। বেগুন ধরতেও শুরু করেছে। আশা করছেন এ বছর ৪০ থেকে ৪৫ হাজার টাকা লাভ করতে পারবেন। তবে বুলবুলী পাখির অত্যাচারে অতিষ্ঠ হয়ে কারেন্ট জাল দিয়ে জমির চারপাশ এবং উপরিভাগের পুরোটা ঘীরে দিয়েছেন। এতে বেগুন ক্ষেতে বুলবুলীর উপদ্রব কমেছে বলে জানান তিনি।

begun khet pic-2

কেবল মদন কুমার নয় এ এলাকার গাজী, কালা, বিরাজ, রবু, জুম্বারসহ আরো অনেকে বেগুনের আবাদ করেন। তারাসহ এলাকার প্রায় সবাই বেগুন ক্ষেত রক্ষায় এখন কারেন্ট জাল নির্ভর হয়ে পরেছেন। এতে বেগুন ক্ষেত রক্ষা পেলেও কারেন্ট জালে আটকা পরে প্রাণ হারাচ্ছে বুলবুলী পাখি।

happy wheels 2

Comments

%d bloggers like this: