নেত্রকোনা পাঠচক্রের ৬ষ্ঠ আসর অনুষ্ঠিত

নেত্রকোনা থেকে রনি খান
নেত্রকোনা সম্মিলিত যুব সমাজ এর আয়োজনে গতকাল অনুষ্ঠিত হলো নেত্রকোনা পাঠচক্র এর ৬ষ্ঠ আসর। এবারের আসরের বিষয় ছিলো প্রতিশ্রুতিশীল লেখক পূরবী সম্মানিত’র লেখা গল্পগ্রন্থ ‘আকালি বাড়ি যায়’ এর গ্রন্থ পর্যালোচনা।


নির্ধারিত বিষয় এর উপর স্বলিখিত প্রবন্ধ পাঠ করেন নেত্রকোনা সম্মিলিত যুব সমাজ’র সংগঠক অনাবিলা সরকার। নেত্রকোনা সম্মিলিত যুব সমাজ’র সংগঠক তাজিম রহমান এর সঞ্চালনায় এবারের আয়োজনে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ‘আকালি বাড়ি যায়’ গ্রন্থের লেখক, কলেজ শিক্ষক পূরবী সম্মানিত এবং বিশিষ্ট লেখক ও গবেষক অধ্যক্ষ আনোয়ার হাসান।


পাঠচক্রের আলোচনায় লেখক পূরবী সম্মানিত আয়োজনটি ভূয়সী প্রশংসা করে বলেন, ‘আমার গল্পে আমি এ সমাজেরই কিছু মানুষের কথা বলার চেষ্টা করেছি। চেষ্টা করেছি সাহিত্যের যে প্রধান কাজ (পরিবর্তন অবশ্যম্ভাবী হলে তা করতে অনুপ্রাণিত করা) তা করার। ব্যক্তিগতভাবে আমি হাওরপাড়ের মানুষ। সঙ্গত কারণেই হাওরের বিভিন্ন চরিত্রই আমার গল্পে উঠে এসেছে। নেত্রকোনা সম্মিলিত যুব সমাজের তরুণরা এই গল্পগ্রন্থ নিয়ে এমন একটি আয়োজন করায় আমি আনন্দিত। আমি বিশ^াস করি এভাবেই আমরা সবাই মিলে চেষ্টা করলে সমাজ পরিবর্তন করতে পারবো।’


অধ্যক্ষ আনোয়ার হাসান তাঁর বক্তব্যে বলেন ‘ নেত্রকোনা সম্মিলিত যুব সমাজ ধারাবাহিকভাবে যেভাবে তাদের কাজগুলো পরিচালনা করছে, আমি আশাবাদী এগুলো সমাজ গঠনে ভূমিকা রাখবে। আমরা হাওর পাড়ের মানুষ, হাওর গল্পই আমাদের গল্প। পূরবী সম্মানিত সেই গল্পগুলোই বলেছেন। সেই গল্পগ্রন্থ আলোচনার আয়োজনে অংশগ্রহণ করে আমি আনন্দিত। আমি এই সংগঠনের উত্তরোত্তর সাফল্য কামনা করি।’
নির্ধারিত আলোচনার পর মুক্ত আলোচনায় উপস্থিত সকলের আলোচনা এবং পরবর্তী পাঠচক্রের বিষয় ও লেখক নির্ধারণের মধ্য দিয়ে এবারের আসরটি সমাপ্ত হয়।

happy wheels 2

Comments