সাম্প্রতিক পোস্ট

আমাদের স্বপ্ন যেন থেমে নেই

তানোর মোহর গ্রাম থেকে সবজুল হোসেন ও উত্তম সূত্রধর

আমাদের শুরুটা হয়েছিলো গল্প থেকে স্বপ্ন দেখা। স্বপ্ন ছিলো নানা সমস্যায় জর্জরিত আমাদের গ্রামটিকে কিভাবে আমরা একটি স্বপ্নের গ্রামে তৈরি করবো। আমদের স্বপ্ন জয়ের শুরুটা এভাবেই। আমরা থেমে নেই। আমরা স্বপ্ন জয়ের জন্যে এখনো ছুটছি।

f2
অনেক সমস্যার মধ্যে একটি বড় সমস্যা ছিলো আমাদের গ্রামের নিরক্ষরতা। শিশুদের নানা কর্ম উদ্যোগের মাধ্যমে স্কুলগামী করলেও বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা এবং পরিেিবশের কারনে বয়স্কদের জন্যে তেমন কোন প্রতিষ্ঠান নেই যে তারা সেখানে গিয়ে শিখবে। স্বাক্ষর জ্ঞানে নিরক্ষরমুক্ত হবে। শুরু হলো ভাবনা এবং কাজ করা।

২০১৫ সালের শুরুর কথা। আমরা কজন তরুণ গ্রামটিকে নিরক্ষরমুক্তকরণের উদ্যোগ নিতে শুরু করি। বারসিক সর্বদা সহায়কের ভূমিকা পালন করে আমাদের নানা জায়গায় যোগাযোগ করে দিতে সহায়তা করছে। যার কারণে ২০১৬ সালেই আমরা রাজশাহী জেলা প্রশাসনের সহযোগিতায় উপকরণ সহায়তা পাই। আর এ কাজটিতে আমদের প্রত্যক্ষভাবে সহায়তা করেছিলো তৎকালিন তানোর উপজেলার নির্বাহী অফিসার এবং বর্তমান অতিরিক্ত জেলা প্রশাসক-রাজস্ব (নাটোর) মুহাম্মদ মুনীরুজ্জামান ভূঁঞা।

f-3চলতে থাকে আমাদের নিরক্ষরমুক্তকরণের কাজ। একে একে চারটি পাড়াকে আমরা নিরক্ষরমুক্ত করতে সক্ষম হই। বাধ সাধে আমদের আবারো উপকরণের সংকট। সে সমস্যাও যেন আজ আর থাকলো না। তারুণ্যের উন্নয়নে জনমূখী ও সহায়তাকারী তানোর উপজেলার বর্তমান নির্বাহী অফিসার মোহা. শওকাত আলী মহোদয়ের সহযোগিতায় আজ সেই সংকটও দুর হয়ে গেলো। তিনি আমদের মোহর গ্রামের ২২টি পাড়াকে নিরক্ষরমুক্তকরণে উপকরণসহ সার্বিক সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। আজ তাঁর নিজস্ব কার্যালয়ে ডেকে আমাদের হাতে তুলে দেন উপকরণ ।

এসময় উপস্থিত ছিলেন সহায়তাকারী সংগঠনের বারসিক এর কর্মকর্তাবৃন্দ। উপস্থিত ছিলেন আমাদের প্রেরণাদানকারী অভিজ্ঞজন, তানোর সাহিত্য পরিষদের সভাপতি অসীম কুমার সরকার। তানোর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আব্দুর রহিমসহ প্রমুখ ব্যক্তিবর্গ। উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে আজ উপকরণগুলো গ্রহণ করে মোহর স্বপ্ন আশার আলো’ তরুণ সংগঠনের সভাপতি সবজুল হোসেন এবং সাংগঠনিক সম্পাদক উত্তম কুমার সূত্রধর।

নানা সংকটেও আমাদের স্বপ্ন যেন থেমে নেই। আমরা কৃতজ্ঞ উপজেলা নির্বাহী অফিসার মোহা. শওকাত আলী স্যারের কাছে।

happy wheels 2

Comments