সাম্প্রতিক পোস্ট

হঠাৎ শিলা বৃষ্টিঃ আবহাওয়ার বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্ত বরেন্দ্র অঞ্চল

হঠাৎ শিলা বৃষ্টিঃ আবহাওয়ার বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্ত বরেন্দ্র অঞ্চল

বরেন্দ্র অঞ্চল থেকে শহিদুল ইসলাম:
শীত যেতে না যেতেই হঠাৎ করে আবার অতিরিক্ত গরম পড়া শুরু করেছে। এবার শীত যেমন অনেক বেশী ছিলো, তেমনিভাবে গরমও বেশী। বেশকিছু দিন থেকে প্রচন্ড গরম পড়া শুরু করেছে আর তার সাথে মানুষের ডায়রিয়াসহ বিভিন্ন ধরনের রোগবালাই বেড়েই চলেছে। এরই মধ্যে গত কয়েকদিনে হঠাৎ শিলা বৃষ্টি এবং ঝড়ের কারণে অনেক স্থানে ফসল এবং মৌসুমী ফলের ব্যাপক ক্ষতি হয়েছে। আবার শাকসবজির মাঠসহ বোরো ধানেরও অনেক ক্ষতি হচ্ছে। আবহাওয়ার এই হঠাৎ পরিবর্তনে বরেন্দ্র অঞ্চলের কৃষকরা ক্ষতিগ্রস্থ হয়েছে।

1চাঁপাই নবাবগঞ্জের নাচোল উপজেলার তরুণ সনৎ সাহা (৩২) বলেন, “আমাদের এলাকায় টিনের তৈরী বাড়ি, মাটির বাড়ি, আমগাছের কুড়ি ও পাতা কিছুই নেই। শুক্রবারের শিলা বৃষ্টিতে সব শেষ। এলাকায় ব্যাপক ক্ষতি হয়েছে। বৃষ্টি থেকে শিলা পড়েছে বেশী। আমার জীবনে এই প্রথম এমন শিলা পড়তে দেখেছি।” উপজেলার বরেন্দা গ্রামের কৃষক আনিসুর রহমান বলেন, “আমসহ, জমির ধান, গম, পেয়াজ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ফসল ঘরে উঠার আগ মুহূর্তে  এমন প্রাকৃতিক দুর্যোগ আমাদের কৃষকদের মাথায় বাড়ি দিয়ে গেলো।”

2এদিকে এই শিলা বৃষ্টির ফলে আমের রাজধানী বলে খ্যাত চাঁপাইনবাবগঞ্জে আমের ব্যাপক ক্ষতি হয়েছে। রাজশাহীর তানোর উপজেলার জাতীয় পদক প্রাপ্ত কৃষক ইউসুফ আলী মোল্লা বলেন, “এই উপজেলায় শিলা বৃষ্টিটা কম হলেও ব্যাপকভাবে ঝড়ের তান্ডবে বোরো ধানের অনেক ক্ষতি হয়েছে। এর ফলে ফলন কম হবার সম্ভাবনা দেখা দিয়েছে।”

3স্থানীয় প্রবীণদের মতে সাধারণত বৈশাখের শুরুর দিকে এইরকম ঝড় বৃষ্টি বেশী দেখা যায়। কিন্তু ইদানিং আবহাওয়া এবং জলবায়ুর পরিবর্তনের কারণে হঠাৎ করে বা অসময়েই এরকম ঝড় বৃষ্টি হচ্ছে। মানুষ যেমন তার আপন ইচ্ছায় প্রকৃতিকে তার মতো থাকতে দিচ্ছেনা, তেমনি প্রকৃতিও মানুষকে নানা মাত্রায় ভুৃগিয়ে তুলছে। যার ফলে আমাদের বরেন্দ্র অঞ্চলের উপর জলবায়ুর বিরূপ প্রভাবে ক্ষতিহচ্ছে কৃষক, কৃষি ও জীববৈচিত্র্য।

happy wheels 2

Comments

%d bloggers like this: