সাম্প্রতিক পোস্ট

‘দুর্যোগের সময় জান, মাল আর প্রাণ রক্ষায় সজাগ হই’

‘দুর্যোগের সময় জান, মাল আর প্রাণ রক্ষায় সজাগ হই’

রাজশাহী থেকে শহিদুল ইসলাম শহিদ

গতকাল (১৫ মে) রাজশাহী গোদাগাড়ী উপজেলার রিশিকুল বালিকা উচ্চ বিদ্যালয়ে দুর্যোগ প্রস্তুতি বিষয়ক বক্তৃতামালা অনুষ্ঠিত হয়েছে। রিশিকুল বালিকা উচ্চ বিদ্যালয় ও বারসিক‘র আয়োজনে ‘দুর্যোগ প্রস্তুতি বিষয়ক বক্তৃতামালা’ অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

SAM_1287
বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ফলে অঞ্চল ভিত্তিক যখন যে আবহাওয়া বিরাজ করার কথা সেটি আর নিয়মতান্ত্রিকভাবে বিরাজ করছেনা। কিছুটা হারিয়েছে ছয়টি ঋতুর বৈশিষ্ট্যও। ফলে ফসলসহ সকল প্রাণবৈচিত্র্যের উপর পড়েছে নেতিবাচক প্রভাব। আগের তুলনায় প্রতিনিয়ত দুর্যোগের পরিমাণও বাড়ছে। এ বিষয়ে ইউপি সদস্য জালাল উদ্দিন জানান, বিগত ২০১৭ সালে গ্রীষ্মকালে (চৈত্র-বৈশাখ) মাসে তাপমাত্রা সর্বাধিক ছিল। অপরদিকে চলতি ২০১৮ সালে শীতের পরিমাণ ছিল বেশি। বর্তমান গ্রীষ্ম কাল চলছে এখন অধিক বৃষ্টি, শিলাবৃষ্টি সহ বজ্রপাত চলমান রয়েছে। প্রতি সপ্তাহে দেশে বজ্রপাতে মানুষ মারা যাচ্ছে। এছাড়াও বৈরী আবহাওয়ার কারণে এ অঞ্চলের মানুষ বোরো ধান অনেকেই ঘরে উঠাতে পারছেনা। কিছু ধান পানির নিচে তলিয়ে গেছে।

SAM_1283
সহকারী শিক্ষক ফারুখ হোসেন বলেন, ‘বজ্রপাতে মারা যাওয়া মানুষগুলোর বেশির ভাগ হচ্ছে কৃষক ও জেলে। দুর্যোগ বেড়ে গেলেও আমাদের অঞ্চলের মানুষরা এখনও ততটা সচেতন নয়। দুর্যোগকালীন সময় কি করা উচিত এ বিষয়ে জ্ঞান কম রয়েছে।’

SAM_1292
তাই অনুষ্ঠান শেষে প্রতিটি শিক্ষার্থীদের মাধ্যমে প্রতি পরিবারে সচেতন করার জন্য উপজেলা প্রশাসনের সহায়তায় দুর্যোগ প্রস্তুতি হ্যান্ড বিলি তুলে দেয়া হয়। শিক্ষার্থীদের বলা হয় নিজে পড়ে সচেতন থাকা, তার সাথে যাদের বাবা মা লেখাপড়া জানেনা তাদের পড়ে শুনানোর জন্য নির্দেশ দেয়া হয়।

SAM_1289
উক্ত বক্তৃতামাল অনুষ্ঠানে প্রধান শিক্ষক মোসাঃ আরিফা খানম রিশিকুল বালিকা উচ্চ বিদ্যালয়, ইউপি সদস্য জালাল উদ্দিন, বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কেন্দ্র (বিইসিডিপিসি)‘র প্রচার ও প্রকাশনা সম্পাদক শামীউল আলীম শাওন, বারসিক‘র সহযোগি কর্মসূচি কর্মকর্তা শহিদুল ইসলাম শহিদ, সকল সহকারী শিক্ষক মন্ডলীসহ শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: