সাম্প্রতিক পোস্ট

সাতক্ষীরায় জেন্ডার সচেতনতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

শ্যামনগ, সাতক্ষীরা থেকে পার্থ সারথী পাল
বারসিক শ্যামনগর রিসোর্স সেন্টারে শেষ হলো তিনদিনব্যাপি জেন্ডার সচেতনতা এবং বিশ্লেষণ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা। গত ২৬ সেপ্টেম্বর শুরু হয়ে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত বারসিক সাতক্ষীরা কর্মএলাকায় কর্মরত সকল স্টাফ এই কর্মশালায় অংশগ্রহন করেন।


প্রশিক্ষণের প্রথমদিন আঞ্চলিক সমন্বয়কারী পার্থ সারথী পালের সুচনা বক্তব্য এবং কর্মশালার লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনার মাধ্যমে কর্মশালা শুরু হয়। পরবর্তীতে জেন্ডার সম্পর্কিত ধারণা যাচাই এবং কর্মশালার প্রত্যাশা নিরূপনে সকল কর্মীকে নিয়ে অনুশীলন করা হয়। এরপর জেন্ডার বিশ্লেষণ, জেন্ডার বৈষম্য, জেন্ডার ভ‚মিকা বিশ্লেষণ ও বারসিকের উদ্যোগসমূহ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। একেকটি বিষয়ে একেকজন কর্মী সহায়কের ভূমিকা পালন করেছেন। সবাই মিলে আলোচনার ভিত্তিতে বিষয়গুলো জানা বোঝার চেষ্টা করা হয়।


দ্বিতীয় দিনের কর্মসূচিতে জেন্ডার চাহিদা, জেন্ডার বিশ্লেষণ কাঠামো, জেন্ডারের আলোকে সংগঠন বিশ্লেষণ এবং কর্ম এলাকায় নারী ও পুরুষের জীবনযাত্রা বিষয়ে দলীয় আলোচনা এবং উপস্থাপনা করা হয়। এক্ষেত্রে এলাকার বাস্তব পরিস্থিতির আলোকে জেন্ডার বিষয়ক বিভিন্ন উদাহরণ চেনে আলোচনা করা হয়। তৃতীয় দিনে সংগঠনের বিভিন্ন কর্মসূচির জেন্ডার প্রকৃতি নিরূপণ, বারসিক’র দৃষ্টিভঙ্গি এবং কর্মপরিকল্পনা প্রণয়ন বিষয়ক দলীয় কাজ, আলোচনা এবং উপস্থাপনা করা হয়। সমাপনী সেশনে তিনদিনের কর্মশালার মূল্যায়ন এবং অভিজ্ঞতা বিষয়ে সকল কর্মী তাদের অনুভূতি ব্যক্ত করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: