সাম্প্রতিক পোস্ট

মানুষকে বইয়ের সাথে পরিচয় করিয়ে দিতে হবে

মানুষকে বইয়ের সাথে পরিচয় করিয়ে দিতে হবে

কলমাকান্দা নেত্রকোনা থেকে গুঞ্জন রেমা

উদয় যুব সংগঠনের উদ্যোগে এবছর দ্বিতীয়বারের মতো কলমাকান্দা উপজেলা চত্ত্বরে দু’দিনব্যাপী অনুষ্ঠিত হলো একুশে বইমেলা। উক্ত বইমেলার শুভ উদ্বোধন করেন মাননীয় সংসদ সদস্য বাবু ছবি বিশ্বাস। প্রধান অতিথির বক্তব্যে তিনি জ্ঞানকে বিকশিত করার জন্য এবং নৈতিকমূল্যবোধ জাগ্রত করার জন্য বই পড়ার প্রতি অধিক গুরুত্ব দেওয়ার আহ্বান জানান।

000142
মেলাটির সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুজ্জামান। তিনি তার বক্তব্যে তরুণ সমাজকে ইন্টানেটের প্রতি আসক্ত না থেকে বইয়ের প্রতি আসক্ত হওয়ার আহ্বান জানান।

উদয় সংগঠনের সভাপতি মো. মিজানুর রহমান বলেন, “এখন ইন্টানেটের যুগ হওয়ায় অনেকেই বই পড়ার প্রতি অনিহা প্রকাশ করেন। আর এই অনিহাটি দূর করার জন্যই এই মেলার আয়োজন করা হয়েছে।”
বইমেলায় দুদিন ধরে শিশুদের জন্য চিত্রাংকন প্রতিযোগিতা, কুইজ কুইজ প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি অনুষ্ঠিত হয়েছে। দুদিন ধরে বই মেলাটিকে ঘিরে শিল্পকলা একাডেমি, জনতা একাডেমি ও আদিবাসীদের সাংস্কৃতিক অনুষ্ঠানও অনুষ্ঠিত হয়েছে।

000205
বই মেলায় স্থানীয় কিছু কবিদের কবিতার বই প্রদর্শিত হয়। মঞ্জুরুল হক তারা লেখা বই, প্রিন্স মাহমুদ হাসানের লেখা কবিতা, এমন করে আরো অনেকের বই প্রদর্শিত হয় মেলায়। এই মেলায় অংশগ্রহণকারী মা-মনি লাইব্রেরী র মালিক বলেন, “গতবছরও আমি বই নিয়ে মেলাতে আসি কিন্ত তেমন বিক্রি হয়নি। এবছর মোটামুটি বিক্রি করতে পেরেছি। বই বিক্রি করতে না পারলেও মানুষকে বইয়ের সাথে পরিচয় করিয়ে দিতে পারছি তাতেই আমি সন্তুষ্ট।”

000023

বইমেলায় অনেক শিশুতোষ বই বিক্রি হয় যেমন মটুপাটলু, ঠাকুরমার ঝুড়ি, টম এন্ড জেরি, রাক্কোস ও কোক্খস, ডরিমন ইত্যাদি। গত বছরের মেলার সাথে এবছরের তুলনা করতে গিয়ে কলমাকান্দার বিশিষ্ট কবি মঞ্জুরুল হক তারা বলেন, “এখন সবখানেই পাঠকের সংকট রয়েছে, এই পাঠক সংকট দূর করার জন্য কেউ না কেউ একটা কিছু করতে হবে যেমনটি করেছে উদয় যুব সংগঠন, প্রত্যন্ত অঞ্চলে এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।”

happy wheels 2

Comments

%d bloggers like this: