সাম্প্রতিক পোস্ট

বজ্রপাত নিরোধক তাল গাছ মানুষের নানান উপকার করে

রাজশাহী থেকে সুলতানা খাতুন 

বরেন্দ্র একটি খরাপ্রবণ অঞ্চল। বিভিন্ন অঞ্চলের মতো এ অঞ্চলে ও বিভিন্ন ধরনের দূর্যোগ হয়ে থাকে। তার মধ্যে অতিবৃষ্টি, অনাবৃষ্টি, ভুমিকম্প, বজ্রপাত অন্যতম। আগের তুলনায় বর্তমানে বজ্রপাতের প্রকোপ বেড়ে চলেছে।

বারসিক বরেন্দ্র অঞ্চলে কাজ করে বেশ কিছু স্থানীয় সংগঠন গড়ে তুলতে সহায়তা করেছে। এই সংগঠনের সদস্যরা জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দূর্যোগ থেকে রক্ষায় প্রত্যেকটি সংগঠনের গ্রামভিত্তিক তাল বীজ বপন কার্যক্রম পরিচালনা করে। এভাবে বিলনেপাল পাড়া চাষী ক্লাব ২০১৭ সালে বিলনেপাল পাড়া থেকে তেঁতুলিয়া গ্রাম পর্যন্ত রাস্তার দুপাশে ২৫০০ শত তাল বীজ বপন করেছিলো। অন্যদিকে বিলনেপাল পাড়া তরুণ স্বপ্নযাত্রা সংগঠনের ২০২০ সালে বিলনেপাল পাড়া থেকে বিলধর্মপুর রাস্তার দুপাশে ২০০০টি ও তেতুলিয়া ডাঙ্গা সার্বিক গ্রাম উন্নয়ন সংগঠনের উদ্যোগে ২০১৭ সালে তেতুলিয়া ডাঙ্গা  থেকে দর্শনপাড়া রাস্তার দুপাশে ৭০০টি তাল বীজ বপন করেছিলো। এছাড়া  প্রসাদপাড়া সার্বিক গ্রাম উন্নয়ন সংগঠনের উদ্যোগে ২০১৯ সালে প্রসাদপাড়া থেকে নদী কান্দা গ্রামের রাস্তার দুপাশে ৬০০টি তাল বীজ বপন করছিলো ।

বিগত বছরগুলোতে রোপণ করা তাল গাছগুলো বড় হয়েছে এবং রাস্তার দুপাশে সৌন্দর্য্যমন্ডিত হচ্ছে। এ তাল গাছগুলো বড় হলে বজ্রপাতের মতো প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পাবে মানুষ। কারণ আমরা জানি তাল গাছ হচ্ছে বজ্রপাতনিরোধক। এই প্রসঙ্গে মোঃ আনারুল ইসলাম নামে একজন কৃষক বলেন, ‘আমরা ছোট বেলায় দেখেছি আমাদের রাস্তার ধারে বাড়ির আশেপাশে অনেক তাল গাছ ছিল। পর্যায়ক্রমে   তাল গাছগুলো কেটে ফেলা হয়েছে। পরবর্তীতে  আবার নতুন করে তাল গাছ বপন করা হচ্ছে। নিঃসন্দেহে এটি একটি খুবই ভালো উদ্যোগ।’

এ তাল গাছগুলো শুধু বজ্রপাতের হাত থেকে মানুষকে রক্ষা করবে না বরং তাল গাছেন নানান উপকারিতা রয়েছে। মানুষ বিভিন্নভাবে তাল গাছ দ্বারা উপকৃত হয়। যেমন: তালপাতার পাটি, তালপাতার পাখা, তালের রস, তালের গুড়, তালের শাষ দিয়ে সু স্বাদু মিষ্টি খাবার রান্না করা হয়, তাল দিয়ে ঐতিহ্যবাহী অনেক পিঠা তৈরি করা হয়। তালের গাছ ও পাতা ঘরের কাজে ও জ্বালানি কাজে ব্যবহার করা হয়। তালগাছ বাবুই পাখির আবাসস্থান। তালের পাতায় সুন্দরভাবে বাসা তৈরি করে সেখানে বসবাস করে। এগুলো আমাদের গ্রাম অঞ্চলের ঐতিহ্য ও সংস্কৃতি ধরে রেখেছে। তাল গাছ মানুষ ও পাখি উভয়ের জন্যই উপকারি।

তাই আসুন আমরা সবাই মিলে ঐক্যবদ্ধ হয়ে রাস্তার দুপাশে, পুকুর পাড়ে,বাড়ির আশেপাশে, পরিত্যক্ত জায়গায় তাল গাছ বপন করি।নিজে ও গ্রামের সবাইকে সচেতন করি তাল বীজ বপনে উদ্যোগী করে তুলি এতে মানুষ সহ পশু পাখি বিভিন্ন ভাবে উপকৃত হবে। 

happy wheels 2

Comments

%d bloggers like this: