যুবক শিমুলের নিরাপদ শাকসবজি চাষ

চাঁপাইনবাবগঞ্জ থেকে রায়হান কবির রঞ্জু

চাঁপাইনবাবগন্জ জেলা নাচোল উপজেলা কসবা ইউনিয়ন আঝইর গ্রাম বাবার একমাত্র ছেলে শিমুল ১৯। মা ও বাবা এক বোনসহ পরিবারে ৪ সদস্য নিয়ে তাদের সংসার। শিমুল অর্নাস প্রথম বর্ষের শিক্ষার্থী। পড়ালেখা ছাড়াও তিনি কৃষি কাজ করেন।

বাবার ফসলি জমি ৫ বিঘা থাকা সত্তেও একসময় অভাব হচ্ছিল তাদের সংসারে। ২০১৬ সালে তার বাবা মতিন বারসিক’র সাথে পরিচয় হন। এরপর বারসিক’র বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ কনে কৃষি কাজ সম্পর্কে নানান জ্ঞান ও অভিজ্ঞতা লাভ করেন। এরপর তিনি উঠান বৈঠকসহ বিভিন্ন কৃষি সফল ফসল চাষিদের সাথে মতবিময় করেন। এক পর্যায়ে তাঁর ছেলে শিমুলকেও বারসিক’র সাথে পরিচয় করিয়ে দেন। শিমুল সোহাগপুষ্টিবাড়ি দখে আসার পর কৃষিকাজে আরও বেশি উদ্বুদ্ধ হয়।

পুষ্টি বাড়ি দেখে আসার পর সেখান থেকে যা শিখেছেন শিমুল সেটি কাজ লাগানোর চেষ্টা করেন। তিনি শুরু করেন বাড়ির পাশে বাবার পতিত ১০ শতক জমিতে শাকসবজি চাষ করার। পড়াশোনার পাশাপাশি এ শাকসবজি চাষে মনোনিবেশ করেন। শিমুল জানান, বর্তমানে ৪ বিঘা ধান চাষ করার পর সরিষা ১ ও পেয়ারা চাষ করেছি। আশানুরূপ ফলন আশা করছি। আশা করি এ বছর ৮০ হাজার থেকে এক লাখ টাকা করতে পারবো। শিমুল আরও জানান, নিজে নিরাপদ শাকসবজি চাষ করে খাওয়ার মজাই আলাদা।

happy wheels 2

Comments