সাম্প্রতিক পোস্ট

রাজশাহীর স্থানীয় নদী ও জলাভূমি রক্ষার উদ্যোগ নিতে হবে

রাজশাাহী থেকে শামীউল আলম শাওন

বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা কেন্দ্র-বিইসিডিপিসি’র অষ্টম বোর্ড সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল নগরীর ভদ্রার মহানন্দা আবাসিক এলাকাস্থ বারসিক’র রাজশাহী রিসোর্স সেন্টারের সভা কক্ষে এ সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।
SAM_1711
বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষ কেন্দ্র-বিইসিডিপিসি’র সভাপতি জাওয়াদ আহমেদ রাফির সভাপতিত্বে বিইসিডিপিসি’র সাধারণ সম্পাদক উজ্জ্বল হোসেনের পরিচালনায় সভায় বক্তব্য দেন, বারসিক বরেন্দ্র অঞ্চলের আঞ্চলিক সমন্বয়কারী শহিদুল ইসলাম, প্রোগ্রাম অফিসার জাহিদ আলী, সহযোগি গবেষক ইসমত জেরিন, বিইসিডিপিসি’র সহসভাপতি মারজান খন্দকার, প্রচার ও প্রকাশনা সম্পাদক শামীউল আলীম শাওন,  যুগ্ম তথ ও গবেষণা সম্পাদক শাহরুখ আহমেদ শুভ। সভায় উপস্থিত ছিলেন, বিইসিডিপিসি’র সাহিত্য সম্পাদক জিনাত-উন-নেসা, শিক্ষা সম্পাদক আফিফা তাজরীন, তথ্য ও গবেষণা সম্পাদক জরিনা খাতুন, নির্বাহী সদস্য নাইমুন নাহার, জুবায়ের হোসেন, তুহিন ইসলাম প্রমুখ।

সভায় বিশ্ব পরিবেশ দিবস উদযাপনসহ বরেন্দ্র অঞ্চলের পরিবেশ প্রতিবেশ রক্ষায় স্থানীয় নদী ও প্রাকৃতিক জলাভূমিগুলো রক্ষায় নাগরিক সমাবেশসহ নানা কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় অংশগ্রহণকারীগণ বলেন, “প্রবীণদের কথা এবং বর্তমান কিছু চিহ্ন দেখে SAM_1680মনে হয় রাজশাহীতে অনেক ছোট ছোট নদী এবং জলাভূমি ছিলো। দিনে দিনে নানামূখী উন্নয়নের কারণে সেগুলো কোনটি একেবারে শেষ বা ধ্বংস হয়েছে আবার যেটি টিকে আছে সেটিরও অবস্থা ভালো না।” তারা বলেন, “দুষণ আর দখলে নষ্ট হয়ে যাচ্ছে। বর্ষাকালে একটু বৃষ্টি হলেই নগরীতে প্রচুর জলাবন্ধতার সৃষ্টি হয়। মূলত পানি চলাচলের প্রাকৃতিক উৎসগুলো নষ্ট হবার কারণেই এমনটি ঘটছে হরহামেশা।”

তাই স্থানীয় এই প্রাকৃতিক জলাধারগুলো রক্ষাসহ নদীগুলোর দুষণ এবং দখলমুক্ত করতে পদক্ষেপ নেওয়া জরুরি বলে তারা মনে করেন। আগামীতে রাজশাহীর সকল সংগঠনসহ আগ্রহী নাগরিকগণকে সাথে নিয়ে রাজশাহীকে সত্যিকারে সবুজ শহর করার প্রত্যয় ব্যক্ত করেন তরুণরা।

happy wheels 2

Comments

%d bloggers like this: