সাম্প্রতিক পোস্ট

‘আমার কল্পনায় আমার দেশ’

ঢাকা থেকে ফেরদৌস আহমেদ উজ্জল
শিশুটির নাম রিপা বয়স ৮, থাকে পাইওনিয়ার হাউজিং যেটা সোনামিয়ার টেক নামেই পরিচিত। সে আপন মনে ছবি আঁকছে। সে আঁকছে একটা গাছের ছবি, ঘরের ছবি আর তার আঙ্গিনার ছবি। সে একজন বাকপ্রতিবন্ধি শিশু। সে ছবি একে খুব খুশি। সে তার নিজের নামটাও লিখতে পেরে আনন্দিত। সে হাসছে আপন মনে আর উচ্ছাস প্রকাশ করছে।

49393471_289910078393811_5160118574366326784_n

এমন তিনজন বাকপ্রতিবন্ধি শিশুসহ ২০ জন শিশুকে নিয়ে মোহাম্মদপুরের এই বস্তিতে শিশুদের নিয়ে গতকাল ১৫ জানুয়ারি এই শিশু চিত্রাঙ্কণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো। বস্তিতে দুই সারি ঘরের মাঝে মাদুর ও পাটি বিছিয়ে শিশুরা আপন মনে ছবি একেছে।

২
কেমন লাগলো ছবি আঁকতে? সবাই এককথায় চিৎকার করে বলে উঠলো খুব ভালো। তাদের পরিবারের সদস্যরাও পাশে দাঁড়িয়ে বা বসে তাদের উৎসাহিত করছিল। একজন বৃদ্ধ নারী এসে তার নাতীকে বলছিল পতাকা আকা, গাছের ছবি আকা ইত্যাদি ইত্যাদি।

১
বারসিকের পক্ষ থেকে অনেকদিন ধরেই বস্তিবাসীদের নিয়ে নানান ধরণের কর্মসূচি ধারাবাহিকভাবে পালন করা হচ্ছে। নারী-পুরুষ, বয়স্ক, কিশোর-কিশোরী, শিশু সকলকে নিয়েই গল্প, আলোচনা, ছবি আকাঁসহ নানান কাজ চলছে। বস্তিবাসীদের জীবন-জীবিকা, শিক্ষা, দুর্যোগ মোকাবেলায় তাদের দক্ষতা, পরিবেশ সচেতনতা, নাগরিক সুযোগ সুবিধাসহ নানান বিষয়েই বারসিক তার কার্যক্রম পরিচালনা করছে। তারই ধারাবাহিকতায় এই চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বারসিকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন জাহাঙ্গীর আলম, ফেরদৌস আহমেদ উজ্জল, সুদিপ্তা কর্মকারসহ প্রমূখ। প্রতিযোগিতা শেষে সকল শিশুর হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: