শিশুদের চিত্রপটে বঙ্গবন্ধু

ঋতু রবি দাস, মানিকগঞ্জ থেকে

“বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা, নারী পুরুষ মিলেই গড়বো মোরা”-এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতিবছরের মতো এবারও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বেসরকারি উন্নয়ন সংস্থা বারসিক’র আয়োজনে মুক্তিযুদ্ধের চেতনায় নারীবান্ধব বহুত্ববাদী সমাজ বিনির্মানে সুশীল সমাজের প্রতিনিধি নিয়ে শিশুদের সাথে সৃজনশীল অনুষ্ঠানমালা চিত্রাঙ্কন আবৃত্তি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

সভায় বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল চন্দ্র রায়ের সভাপতিত্বে ও উন্নয়নকর্মী মো.নজরুল ইসলামের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাংস্কৃতিক বিপ্লবী সংঘ সাবিসের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার শহিদুল ইসলাম ফারুক। বিশেষ আলোচনায় আরও অংশগ্রহণ করেন ঘাতক দালাল নির্মূল কমিটির জেলা সভাপতি অ্যডভোকেট দীপক কুমার ঘোষ, হীরালাল সেন সাহিত্য ও সাংস্কৃতিক সংঘের সভাপতি অধ্যাপক মনোয়ার হোসেন, বাংলাদেশ প্রগতি লেখক সংঘের জেলা সাংগঠনিক সম্পাদক ডাঃ ভজন কৃষ্ণ বনিক,ধুমকেতুর সভাপতি এ্যাডভোকেট মাহবুবুল আলম রাসেল, উত্তরণ সাংগঠনিক সম্পাদক মো. আনোয়ার হোসেন, অ্যাডভোকেট শাম্মি আক্তার, বারসিক কর্মকর্তা কমল চন্দ্র দত্ত, ঋতু রবি দাস প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের জাতি রাষ্ট্রের জন্মদাতা পিতা। তিনি ৫৫ বছরের জীবনে রাজনৈতিক কারণে প্রায় ১৪ বছর জেল খেটেছেন। তিনি ও তাঁর দলের প্রধান নেতৃত্বে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমরা একটা স্বাধীন দেশ পেয়েছি। তাঁর আদর্শ হলো ১৯৭২ সালের সংবিধান। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে দেশে ১৯৭২ সালের সংবিধান ও বঙ্গবন্ধুর আদর্শ অনুপস্থিত। আমরা ৭২ সালের সংবিধান ও বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে ঐক্যবদ্ধভাবে কাজ করতে চাই।’ আলোচনা অনুষ্ঠানের পাশাপাশি শিশুদেও নিয়ে অংকন প্রতিযোগিতা আয়োজন করা হয়। বেশির ভাগ শিশুই বঙ্গবন্ধুর প্রতিকৃতি অংকন করেছে।

happy wheels 2

Comments