সাম্প্রতিক পোস্ট

প্রাকৃতিক দুর্যোগ রোধে তালবীজ রোপণ করি

মানিকগঞ্জ থেকে নজরুল ইসলাম ও গাজী শাহাদত হোসেন বাদল

“পারিবারিক জ্বালানি ও স্বাস্থ্যগত ঝুঁকি মোকাবেলায় সাশ্রয়ী জ্বালানির ব্যবহার বৃদ্ধি, জ্বালানির অপচয় রোধ করি, প্রাকৃতিক দুর্যোগ রোধে তালবীজ রোপণ করি, প্রাকৃতিক উৎস সুরক্ষা করি”। এরকম নানান স্লোগানে কৈতরা নতুন পাড়া কৃষক-কৃষাণী সংগঠন ও এগারশ্রী কৃষক-কৃষাণী সংগঠন এর যৌথ আয়োজনে এবং বারসিক এর সহযোগিতায় সবুজ জ্বালানি ব্যবহার ও তাল গাছ রোপণ বিষয়ে সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

DSC02952
গত ৩ অক্টোবর মনিকগঞ্জ সদর উপজেলার পুটাইল ই্উনিয়নের কৈতুরা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে অনুষ্ঠিত সংলাপের পর কৈতরা থেকে চান্দহর, বাইতকোড়া পর্যন্ত ৩ কি.মি. রাস্তার দু’পাশে ৬২৭ টি তালবীজ রোপণ করা হয়।

সংলাপে স্থানীয় ইউপি সদস্য মো. আক্কাস আলীর সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সহকারি কৃষি কর্মকর্তা মো. মিনহাজ উদ্দিন। তিনি বলেন, “জলবায়ু পরিবর্তন মোকাবেলা, পরিবেশের ভারসাম্য রক্ষায় এবং জ্বালানি সংকট নিরসনসহ নানামূখী উপকারি গাছ তাল। এই গাছ ঝড়, ঝঞ্জা প্রাকৃতিক দুর্যোগ রোধ করে অনায়াসে।” তিনি আরও বলেন, “তালের রয়েছে বহুমূখী ঔষুধি গুণ। এই গাছ রক্ত পরিস্কার রাখে, শরীরের শক্তি ও ওজন বৃদ্ধি করে। এছাড়া তালের রস,গুড়, পিঠাও স্বাস্থকর সুস্বাধু খাবার। আসুন আমরা প্রত্যেকেই বাড়িতে একটি করে তাল গাছ রোপণ করি, প্রাকৃতিক উৎস সুরক্ষা করি।”

DSC02956
সবুজ জ্বালানি ও তালবীজের উপকারিতা বিষয়ে আরো আলচনায় অংশগ্রহণ করেন পরিবেশবাদী আন্দেলনের সংগঠক স্যাক এর নির্বাহী প্রধান এ্যাড. দিপক কুমার ঘোষ, বারসিক এর আঞ্চলিক সমন্বয়কারি বিমল রায়, বারসিক সহযোগী গবেষক মো. নজরুল ইসলাম, পোগ্রাম অফিসার মাসুদুর রহমান, মেতুরা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক পংকজ বিশ্বাস, তারুণ্যের আলো যুব জলবায়ু সংগঠনের সদর উপজেলা আহবায়ক মো. রনি মিয়া, বারসিক কর্মকর্তা গাজী শাহাদত হোসেন বাদল ও মো. ইফসুফ আলী, কৃষক কৃষাণী সংগঠনের নেত্রী আনোয়ারা বেগম ও বাসন্তী রানী সরকার।

বক্তারা পরিবেশবান্ধব জ্বালানির ব্যবহার বৃুদ্ধি, অপচয় রোধ এবং প্রাকৃতিক উৎস সুরক্ষায় তাল গাছ, খেঁজুর গাছসহ বনজ, ভেষজ, ফলদ বৃক্ষ রোপণ এবং রোপণকৃত তাল বীজ রক্ষাণাবেক্ষণ প্রত্যয় ব্যক্ত করেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: