আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে হরিরামপুরে কিশোরীদের সাইকেল র‌্যালি অনুষ্ঠিত

সত্যরঞ্জন সাহা, হরিরামপুর, মানিকগঞ্জ
বারসিক’র উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস-২০২৪ উপলক্ষে বেশ সম্প্রতি কিশোরীদের সাইকেল র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। দিবস পালনে পাটগ্রাম অনাথ বন্ধু সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে ৫৫ জন কিশোরী সাইকেল চালিয়ে হরিরামপুর উপজেলা চত্ত্বর প্রদক্ষিণ করে। সাইকেল চালিয়ে র‌্যালি করে তারা নানান স্লোগান দেয়। যেমন: “এগ্রোকোলজি চর্চা করি সবুজ পৃথিবী গড়ি, জলবায়ু ন্যাযতা দিতে হবে দিয়ে দাও, সমঅধিকার সমসুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ” নারী নীতিমালার বাস্তবায় চাই, বাল্য বিবাহ ও নারী নির্যাতনের ঠিকানা অন্ধকার জেল খানা, আন্তর্জাতিক নারী দিবস সফর হোক সফল হোক’ ইত্যাদি।


দিবসের আলোচনা সভায় সভাপতিত্ব করেন আন্ধারমানিক সরকারি মডেল প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক শুভ্রা রায়, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হরিরামপুর উপজেলার চেয়ারম্যান দেওয়ান সাইদুর রহমান। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ জেলা নারী উন্নয়ন ফোরামের সভাপতি শামীমা চায়না, বারসিক আঞ্চলিক সমন্বয়কারী বিমল রায়, হরিরামপুর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান আবুল বাশার সবুজ, উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সি.সি. খন্দকার মুনছুর আলী, বারসিক প্রোগ্রাম অফিসার সত্যরঞ্জন সাহা, মুকতার হোসেন ও হরিরামপুর স্বেচ্ছাসেবক টিমের সদস্যগণ।


আলোচনায় বক্তারা বলেন, ‘একসময় আমাদের দেশে নারীরা অনেক বেশি অবহেলিত ছিল। আজকে সরকারি ও বেসরকারি বিভিন্ন উদ্যোগের মাধ্যমে পরিবারের নারী ও পুরুষ অনেক বেশি সচেতন হয়েছে। মেয়েরা স্কুলে পড়ছে ও মেধার পরিচয় দিচ্ছে। নারীরা শিক্ষা অর্জন করে সরকারি ও বেসরকারি চাকরিসহ নিজস্ব উদ্যোগ গ্রহণ করে স্বাবলম্বী হচ্ছে।’ আলোচনা সভায় উপজেলা চেয়ারম্যান বারসিকে অভিনন্দন জানান, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী কিশোরীদের সাইকেল চালানো উৎসাহিত করায় ও প্রোগ্রামে যুক্ত করায়। আগামীতে হরিরামপুর উপজেলা থেকে ৪০০ সাইকেল নারী শিক্ষার্থীদের দেওয়ার আগ্রহ প্রকাশ করেন। নারী অংশগ্রহণকারীদের সুন্দর সুশৃঙ্খলভাবে রাস্তায় সাইকেল র‌্যালি করার দিক নিদের্শনা প্রদান করেন।


উল্লেখ্য যে, বারসিক হরিরামপুরে বিগত ২০১৫ সাল থেকে শিক্ষার্থীদের সাইকেল চালানো ও লেখাপড়ার জন্য উদ্বুদ্ধ করে আসছে। গ্রামে পারিবারের সাথে আলোচনা সভা করে উৎসাহিতকরণ, স্কুলে ও মাঠে নারীদের সাইকেল চালানো প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে উৎসাহ দিয়ে আসছে।

happy wheels 2

Comments