সাম্প্রতিক পোস্ট

বৃক্ষরোপণে জাতীয় পুরস্কার পাচ্ছেন গাছের পাঠশালার পরিচালক ইয়ারব হোসেন

বাহলুল করিম, সাতক্ষীরা থেকে

বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার-২০১৭ পাচ্ছেন সাতক্ষীরা সদর উপজেলার তুজুলপুরের গাছের পাঠশালার পরিচালক ইয়ারব হোসেন। বৃক্ষ গবেষণা, সংরক্ষণ ও উদ্ভাবন ক্যাটাগরিতে গাছের পাঠশালার পরিচালক ইয়ারব হোসেন ২য় স্থান নিয়ে বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার-২০১৭ এর জন্য মনোনীত হয়েছেন। এ ব্যাপারে সংশ্লিষ্ট দপ্তর থেকে তিনি ইতিমধ্যে চিঠি পেয়েছেন। চিঠির তথ্য অনুযায়ী আগামী ১৮ জুলাই তাকে বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার-২০১৭ প্রদান করা হবে।

Yarob 2

প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কারের জন্য মনোনীত হওয়ায় তুজুলপুর গাছের পাঠশালার পরিচালক ইয়ারব হোসেন অনুভূতি ব্যক্ত করে বলেন, “২০১৩ সালের সহিংসতার সময় আমার উপর হামলা হয়। তখন আমার হাজার হাজার গাছ কাটা হয়েছিলো। ফলে অনেক বৃক্ষ ধ্বংস হয়েছিল। মূলত এ থেকেই আমি গাছ লাগানোর প্রতি বেশি অনুপ্রাণিত হই। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে যে অর্থ সহায়তা করেছিলেন, সেই অর্থ দিয়ে আমি গাছের পাঠশালা গড়ে তুলি।”

Yarob 3গাছের পাঠশালার গাছ সংগ্রহের ব্যাপারে তিনি বলেন, “দেশের বিভিন্ন জায়গা ঘুরে ঘুরে এসব গাছ সংগ্রহ করেছি। এর মধ্যে ওষুধি, বনজ, ফলজ, শোভাবর্ধনকারীসহ বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে। এছাড়া বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় এখানে বিভিন্ন প্রজাতির গাছ সংরক্ষণ করেছি।”

অনুভূতি ব্যক্ত করে তিনি আরও বলেন, “আমি গাছের পাঠশালার গাছগুলোকে আমার সন্তানের মতো লালন-পালন করি। সারাদিন গাছের সংস্পর্শে থাকি। গাছের সাথে কথা বলি। গাছের দুঃখ ও কষ্ট বোঝার চেষ্টা করি। আমার দুঃখগুলোও গাছের সাথে ভাগাভাগি করি।”

গাছের গুণাগুণ সম্পর্কে তিনি বলেন, “গাছের পাঠশালায় প্রতিদিন বিভিন্ন স্থান থেকে মানুষ আসে গাছের সাথে পরিচিত হওয়ার জন্য। আমি তাদেরকে প্রতিটি গাছের নাম ও গুণাগুণ সম্পর্কে বলি। এতে মানুষ অজানা সব গাছের গুণাগুণ ও পরিচয় জানতে পারে। এখানে ঘুরতে আসা দর্শনার্থীদের সামনে বাড়ির আশপাশে অচাষকৃত যেসব শাক পাওয়া যায় তার গুণাগুণও তুলে ধরার চেষ্টা করি। যেমন: পিপুল শাকে গায়ের ব্যথা মরে, থানকুনি পাতায় আমাশয় ভালো হয়, কচু শাকে কোষ্ঠকাঠিন্য দূর হয় ইত্যাদি। এছাড়া গাছের পাঠশালায় যারা আসে তাদের গাছ লাগানোর জন্য পরামর্শ দিই। এখানে যারা আসে উপহার হিসেবে তাদেরকে গাছের চারা প্রদান করি।”

Yarob 4

গাছ লাগানোর ব্যাপারে তিনি আরও বলেন, “প্রত্যেকে বাড়ির আঙিনায় অন্তত একটি করে গাছ লাগাবেন। এতে আপনারা বিশুদ্ধ অক্সিজেন পাবেন। এতে আপনাদের শরীর ভালো থাকবে। গাছ লাগানোতে যেমন আপনার উপকার হবে ঠিক তেমনি পরিবেশও বাঁচবে। গাছের পাঠশালা তৈরি করতে আমাকে অনেকে পাগলও বলেছে। কিন্তু মানুষের কথায় কান না দিয়ে আমি গাছের পাঠশালার জন্য নিরলস পরিশ্রম করেছি। যা আজ আমার সাফল্য এনে দিয়েছে। এটা আমার জীবনের শ্রেষ্ঠ অর্জন।”

happy wheels 2

Comments

%d bloggers like this: