সাম্প্রতিক পোস্ট

পরিকলপনা ও উন্নয়নে জনগণের অংশীদারিত্ব থাকতে হবে

সিংগাইর, মানিকগঞ্জ থেকে শাহীনুর রহমান

গত ১২ জুলাই সিংগাইর উপজেলার বলধারা ইউনিয়য়নের বাংগালা গ্রামে, বাংগালা নবকৃষক কৃষাণী সংগঠনের আয়োজনে বারসিক’র সহায়তায় টেকসই উন্নয়নও জনগোষ্ঠীর জীবনমান ্উন্নয়নে রাষ্ট্রের ভবিষৎ কর্মপন্থা নির্ধারণে সরকারের পঞ্চবার্ষিকী পরিকল্পনা বিষয়ে জনগোষ্ঠীর মাঝে ধারণা প্রদানের লক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

received_255866125222561
আলোচনা সভায় বাংগালা নবকৃষক কৃষাণী সংগঠনের সভাপতি মো. তমিজ উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বলধারা ইউনিয়েন সংরক্ষিত নারী সদস্য চায়না বেগম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বলধারা ইউনিয়ন কৃষি উন্নয়ন সংগঠনের সভাপতি মো. আব্দুল লতিফ। আলোচনা সভায় বক্তব্য রাখেন কৃষাণী ভানু বেগম, সেলিনা বেগম, কৃষক নবু সরদার, মো. আব্দুল মজিদ, বারসিক কর্মকতা শারমিন আক্তার প্রমুখ্। এছাড়াও সভায় আরো উপস্থিত ছিলেন কৃষকের অধিকার কর্মসূচির আওতায় পরিচালিত ১২টি কৃষক সংগঠনের প্রতিনিধিবৃন্দ।

IMG_20180712_123610
বারসিক কর্মকর্তা শিমুল বিশ্বাস এর সহায়তায় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ভাবনায় সরকারের পঞ্চবার্ষিকী পরিকল্পনার লক্ষ্য উদ্দেশ্য ও উন্নয়নে বাস্তবায়ন কৌশল পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করা হয়। আলোচনা সভায় বক্তারা বলেন, “সরকার যেমন জনােষ্ঠীর জীবনমান উন্নয়নের জন্য পরিককল্পনা করে থাকে পশাপাশি জনগোষ্ঠীও তাদের জীবন জীবিকার উন্নয়নের জন্য পরিকল্পনা করে থাকে। কিন্তুু সরকারের পরিকল্পনায় অনেকসময় দেখা যায় জনগোষ্ঠীর অংশগ্রহণ খুব সীমিত। তাই পরিকল্পনা ও উন্নয়নে জনগোষ্ঠীর অংশীদারিত্ব থাকতে হবে।”

বক্তারা আরো বলেন, “আমারা প্রতিনিয়ত সরকারকে সহয়াতা করছি। প্রতিদিন নানা ধরনের পণ্যসামগ্রী ক্রয় করে সরকারের রাজস্ব বৃদ্ধি করছি সেই রাজস্ব কোন কোন খাতে ব্যায় হয় তা আমাদের জানার অধিকার রয়েছে। জনগণের পূর্ণ অংশগ্রহণ ও উপকার ভোগের মাধ্যমে সরকার জনগণের যৌথ সহায়তায় সকল নাগরিকের ক্ষমতায়ন হতে পারে।”

happy wheels 2

Comments

%d bloggers like this: