সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে ভাষার মাসে মায়ের প্রতি শ্রদ্ধা

মানিকগঞ্জে ভাষার মাসে মায়ের প্রতি শ্রদ্ধা

মানিকগঞ্জ থেকে নজরুল ইসলাম, আছিয়া ও রিনা আক্তার

গত ২০- ২৭ ফেব্রুয়ারি মানিকগঞ্জ জেলার সিংগাই উপজেলার বায়রা ইউনিয়নের আলীনগর গ্রামে সিংগাইর পৌরসভার আজিমপুর গ্রামে ও পারিল শহীদ রফিকের বাড়িতে শ্রদ্ধাঞ্জলী অর্পণ ও মায়ের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

28166636_1931025253875324_4004961744817145318_n
আলীনগর গ্রামে ভাষা দিবসের আলোচনা সভায় লাইজু আক্তারের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন শিশু-কিশোর ও গ্রামের প্রবীণ নারীরা। আজিমপুর গ্রামে আমেনা বেগমের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন স্থানীয় প্রতিনিধি, স্কুল শিক্ষক, গৃহীনিসহ সকল শ্রেণীর নারীরা ভাষা দিবসসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন। তারা কলা গাছ, খড়ি ও কাগজ দিয়ে শহীদ মিনার বানিয়ে গ্রামের মধ্যে নিজেদের কুড়ানো ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। মায়েরা ধান ও দুর্বা দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

received_353194311825249
শহীদ রফিকের নিজ বাড়ি পারিলে প্রভাত ফেরীর প্রথম প্রহরে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয় এবং প্রবীণ নারীদের নিয়ে আলোচনা সভা আয়োজন করা হয়। ছাহেরা বেগম এর সভাপতিত্বে ও রাশেদা বেগমের পরিচালনায় আলোচনায় অংশগ্রহণ করেন উপমহাদেশের প্রখ্যাত বাউল শিল্পী সায়েদুর রহমান বয়াতী, শহীদ রফিকের প্রত্যক্ষদর্শী (অব:) স্কুল শিক্ষ আব্দুল কুদ্দুস মোল্লা, বাংলাদেশ প্রগতি লেখক সংঘের জেলা সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম, বারসিক কর্মকর্তা শাহিনুর রহমান শহিন, গাজী শাহাদত হোসেন বাদল, বিউটি রাণী সরকার, আছিয়া আক্তার ও রিনা আক্তার প্রমুখ।

received_353194481825232
বক্তারা পৃথিবীর সকল ভাষার কথা বলেন। তারা বলেন প্রত্যেকের কাছে মায়ের ভাষা হলো শ্রেষ্ঠ ভাষা, বাংলা ভাষার জন্য আমরা জীবন দিয়েছি এই দৃষ্টান্ত দুনিয়াতে আর কেউ দিতে পারেনি এবং আমাদের সন্তান রফিক আমাদেরসহ দেশকে পৃথিবীর উর্ধ্বে তুলে দিয়েছে। আমরা দিবসের দিনে শুধু তাকে স্মরণ করতে চাই না, সারাবছর হৃদয়ে ধারণ করতে চাই, রাষ্ট্রের সকল স্তরে বাংলা ভাষার প্রচলন চাই, শহীদ রফিক পাঠাগার ও যাদুঘর এর ব্যবহার বাড়াতে এবং নতুন প্রজন্মের মাঝে তার আদর্শ ছড়িয়ে দিতে শিক্ষকসহ সকল শ্রেণী পেশার মানুষের ভূমিকা চাই।

উল্লেখ্য যে, পশ্চিম পাকিস্তানিদের চাপিয়ে দেয়া উর্দ্দু ভাষার বিপরীতে -রাষ্ট্র ভাষা বাংলা চাই, উর্দ্দু ভাষা মানি না মানব না এই স্লোগান উঠেছিল ১৯৪৮ সালের ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে ছাত্রদের মুখে। এই স্লোগান ছড়িয়ে পড়েছিল সারা দেশের বিভিন্ন শিক্ষায়তনে। ভাষা আন্দোলনের সুতিকাগার হিসেবে পরিচিতি ১৯৪৮ সালে মানিকগঞ্জ জেলার ঘিওর উপজেলার তেরশ্রী কে এন ইনিস্টউশন এর শিক্ষক কমরেড প্রমথ নাথ নন্দীর নেতৃত্বে ছাত্ররা মিছিল বের করে রাষ্ট্র ভাষা বাংলার দাবিতে। সেই আন্দোলনের চুড়ান্ত রূপ লাভ করে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি। সেখানেও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় দিনের প্রথম প্রহরে প্রথম শহীদ হন মানিকগঞ্জের কৃতি সন্তান সিংগাইর পারিল গ্রামরে সন্ধান বায়রা উচ্চ বিদ্যালয় ও ও দেবেন্দ্র কলেজের ছাত্র মোহাম্মদ রফিক। তাঁর আত্মত্যাগের মধ্যে দিয়েই আমরা বিজয়ী হই এবং আজকে আমরা মায়ের ভাষার কথা বলতে পারছি।

happy wheels 2

Comments

%d bloggers like this: