সাম্প্রতিক পোস্ট

প্রথম আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড: গোদাগাড়ীতে প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত

প্রথম আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড: গোদাগাড়ীতে প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত

রাজশাহী থেকে শামীউল আলীম শাওন

বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে বৃক্ষ ও পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধিসহ আগামীতে মননশীল প্রজন্ম তৈরির লক্ষ্যে আয়োজন করা হয়েছে সচেতনতামূলক কুইজভিত্তিক প্রতিযোগিতা ‘আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড-২০১৭’। বাংলাদেশ তথা বিশ্বের মধ্যে প্রথম ব্যতিক্রমধর্মী এই প্রতিযোগিতার আয়োজন করেছে রাজশাহীর সামাজিক সংগঠন বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কেন্দ্র (বিইসিডিপিসি) ও বারসিক। দু’টি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হচ্ছে এ কুইজ প্রতিযোগিতা। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ‘ক’ ক্যাটাগরি এবং নবম থেকে দশম শ্রেণী পর্যন্ত ‘খ’ ক্যাটাগরিতে শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পাচ্ছে। এ আঞ্চলিক ট্রি অলিম্পিয়াডের বিষেশজ্ঞ প্যানেল হিসেবে ভূমিকা পালন করছেন স্থানীয় স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের শিক্ষকবৃন্দ। বাছাই পর্বে অংশগ্রহণকারীদের বৃক্ষ ও পরিবেশ বিষয়ক উপস্থিত বক্তৃতা এবং ২০ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে সর্বোচ্চ নম্বরধারী দশজন শিক্ষার্থীদেরকে ফাইনাল রাউন্ডের জন্যে নির্বাচন করা হচ্ছে।

SAM_6953
গত সোমবার (১৩ নভেম্বর) সকাল এগারোটায় রাজশাহীর গোদাগাড়ী উপজেলার গোগ্রাম উচ্চ বিদ্যালয়ে এ প্রতিযোগিতার প্রাথমিক বাছাই পর্বের উদ্বোধন করা হয়। গোগ্রাম উচ্চ বিদ্যালয়ে বাছাই পর্বে অংশগ্রহণকারীদের বৃক্ষ ও পরিবেশ বিষয়ক উপস্থিত বক্তৃতা এবং ২০ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে ৬ষ্ঠ ও ৭ম শ্রেণী থেকে তিনজন করে এবং নবম শ্রেণী থেকে চারজন সর্বোচ্চ নম্বরধারী শিক্ষার্থীকে পরবর্তী পর্বের জন্য নির্বচিত করা হয়েছে। নির্বাচিত শিক্ষার্থীরা হলেন ষষ্ঠ শ্রেণীর যথাক্রমে-মোসা. সুমাইয়া খাতুন সিমু, বাসার, মোসা.শামীমা ইয়াসমিন; সপ্তম শ্রেণীর যথাক্রমে- মিকাইল, সৈয়দ নওরিন জাহান মুক্তি, মোসা. নূরজাহান ইয়াসমিন নূরী এবং নবম শ্রেণীর যথাক্রমে- সামুনা খাতুন, রুমানা খাতুন, সুইটি খাতুন ও সায়ন হেমরম। পরবর্তীতে বিজয়ী শিক্ষার্থীদের হাতে আয়োকদের পক্ষ থেকে ইয়েস কার্ড তুলে দেওয়া হয়।

SAM_6948

এসময় উপস্থিত ছিলেন, বারসিক’র সহযোগী সমন্বয়কারী এরশাদ আলী, বারসিক বরেন্দ্র অঞ্চলের প্রোগ্রাম অফিসার জাহিদ আলী, বরেন্দ্র শিক্ষা সংস্কৃতি বৈচিত্র্য রক্ষা কেন্দ্র (বিইসিডিপিসি)’র কেন্দ্রীয় কমিটির সভাপতি জাওয়াদ আহমেদ রাফি, আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড কমিটির রাজশাহী সিটি কর্পোরেশনের সমন্বয়ক জিনাত-উন-নেসা, বিইসিডিপি’র কেন্দ্রীয় কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক শামীউল আলীম শাওন, আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড কমিটির যুগ্ম সমন্বয়ক ও বিইসিডিপি’র কেন্দ্রীয় কমিটির তথ্য ও গবেষণা সম্পাদক জরিনা খাতুন জরি প্রমূখ।

SAM_6868

উল্লেখ্য যে, রাজশাহী বিভাগের বরেন্দ্র অঞ্চল খ্যাত রাজশাহীর সিটি কর্পোরেশনসহ, তানোর, গোদাগাড়ী এবং পবা উপজেলার বিভিন্ন স্কুলে এ প্রতিযোগিতার প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত হচ্ছে। গত ৩০ অক্টোবর রাজশাহী মহানগরীর মেহেরচন্ডী উচ্চ বিদ্যালয়ে এই প্রতিয়োগিতার উদ্বোধন এবং একইদিন ওই স্কুলে প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত হয়। এছাড়াও গত ৬ নভেম্বর, রাজশাহীর আদর্শ উচ্চ বিদ্যালয়ে এবং গত ১৩ নভেম্বর রাজশাহীর গোদাগাড়ী উপজেলার গোগ্রাম উচ্চ বিদ্যালয়ে প্রথম আঞ্চলিক ট্রি অলিম্পিয়াড এর প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত হয়েছে। আগামী বৃহস্পতিবার ১৬ নভেম্বর রাজশাহীর তানোর উপজেলার তানোর পৌরসভা উচ্চ বিদ্যালয়ে এ প্রতিযোগিতার প্রাথমিক বাছাই পর্ব অনুষ্ঠিত হবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: