সাম্প্রতিক পোস্ট

কবি নজরুলের সৃজনশীল প্রতিভা ছড়িয়ে যাক যুব সমাজে

মানিকগঞ্জ সিংগাইর থেকে রিনা ও আছিয়া আক্তার
বারসিক’র উদ্যোগে গতকাল কবি নজরুল উচ্চ বিদ্যালয়ে জাতীয় কবির নজরুল জয়ন্তীতে জেন্ডার সংবেদনশীলসহ সৃজনশীল মেধা বিকাশে শিক্ষার্থীদের মাঝে কুইজ, গান ও আন্ত:প্রজন্ম সংলাপ অনুষ্ঠিত হয়েছে।
অনুষ্ঠানে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুন-আর-রশিদের সভাপতিত্বে ও বারসিক’র প্রকল্প সহায়ক রিনা আক্তারের সঞ্চালনায় উপস্থিত ছিলেন শিল্পী ইউসুফ আলী, তবলাবাদক নয়ন সরকার, বারসিক’র প্রোগ্রাম অফিসার শিমুল কুমার বিশ্বাস, নজরুল ইসলাম, প্রকল্প সহায়ক আছিয়া আক্তার এবং ওই বিদ্যালয়ের শিক্ষক মায়া রানী সাহা, কুদ্দুস মিয়া, বাবু কল্যাণ স্যানাল ও দশম শ্রেণীর শিক্ষার্থীবৃন্দ ।


অনুষ্ঠনের শুরুতে কবির জীবনের ওপর ধারণাপত্র পাঠ করে দশম শ্রেণীর ছাত্রী সীমা আক্তার। এরপর কবি কাজী নজরুলের জীবনীর প্রেক্ষিতে কুইজ প্রতিযোগিতায় শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।


আলোচনায় বক্তারা বলেন, ‘বাংলা সাহিত্যের এক বিস্ময়ক প্রতিভার নাম কাজী নজরুল ইসলাম। কবিতা, নাটক ও উপন্যাসের মতো সাহিত্যের প্রতিটা ক্ষেত্রে তাঁর ছিল অগাধ বিচরণ। নিজেই লিখতের গান, সেইসব গানের সুর এবং সেইসাথে গাইতেনও গান। এছাড়াও পাশাপাশি সাংবাদিক হিসেবে ধরেছিলেন কলম এবং করেছিলেন নানা আন্দোলন রাজনৈতিক অধিকার আদায়ের জন্য।’ বক্তারা আরো বলেন, ‘তিনি ছিলেন ধর্মান্বতা, কুসংস্কার, সাম্প্রদায়িকতা ও পরাধীনতার বিরুদ্ধে সোচ্চার। এই সব কাজের জন্য তিনি বিদ্রোহী কবির খ্যাতি অর্জন করেছেন । তার এই সৃজনশীল প্রতিভা ছড়িয়ে যাক যুব সমাজে, তাঁরই আদর্শে গড়ে উঠুক আমাদের তরুণ সমাজ।
অনুষ্ঠানকে প্রাণবন্ত করার জন্য নজরুল সংগীত পরিবেশন করেন শিল্পী ইউসুফ আলী,মায়া রানী সাহা প্রমুখ।

happy wheels 2

Comments

%d bloggers like this: