সাম্প্রতিক পোস্ট

রাজশাহীতে গ্রীষ্মকালীন ফুল উৎসব অনুষ্ঠিত

রাজশাহী থেকে ব্রজেন্দ্রনাথ ও মোসাঃ সুলতানা খাতুন

রাজশাহীরপবা উপজেলার দর্শনপাড়া ইউনিয়নের তালুক ধর্মপুর ও দীঘিপাড়া গ্রামের নারীদের যৌথ উদ্যোগে “সকল জীবনের  জন্য সমানভাগে বণ্টিত আগামী” প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক প্রাণবৈচিত্র্য দিবস পালিত হয়েছে। অনুষ্ঠানে গ্রামের প্রবীণ, নারী, তরুণ-তরুণী অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে ৩০ জন নারী বিভিন্ন ধরনের গ্রীষ্মকালীন ফুল নিয়ে অংশগ্রহনণকরেন। সবচেয়ে বেশি ৭০ প্রকার ফুল নিয়ে অংশগ্রহণ করেছেন মোসাঃ পারুল বেগম এবং সেই ফুলগুলোর ব্যবহার ও ৮ প্রকার ফুলের ঔষধি গুণাবলী বলতে পেরেছেন তিনি।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী মোসাঃ নুরেমা বেগম (৬৫) বলেন, অনেক কিছু হারিয়ে যাওয়া শাকসবজি, বীজ, ফুল নিয়েও চিন্তা ভাবনা করার সময় এসেছে। প্রকৃতির এই উপাদানগুলো আমাদের খাদ্য, ঔষধ এবং বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে ব্যবহার করে থাকি। সেদিক থেকে আমাদের সকলেই এগুলোকে টিকিয়ে রাখা প্রয়োজন।’ প্রকৃতির এই ফুল বৈচিত্র্যকে টিকিয়ে রাখার জন্য তরুণ প্রজন্মকে এর গুণাবলী ও ব্যবহার সর্ম্পকে ধারণা দেওয়া প্রয়োজন বলে তিনি মনে করেন। দর্শনপাড়া ইউনিয়নের সদস্য মোসাঃ সুকিলা বেগম বলেন, আমরা এই ধরনের অনুষ্ঠানগুলো আরো ভালোভাবে পালন করার চেষ্টা করবো এবং আমার দিক থেকে যথেষ্ট সহযোগিতা করার চেষ্টা করবো। তিনি অংশগ্রহণকারী সকলের হাতে পুরুষ্কার হিসেবে একটি করে দেশীয় আমের চারা তুলে দেন।

উল্লেখ্য, এ বছর গ্রীষ্মকালীন ফুলকে প্রাধান্য দিয়ে দিবসটি পালন করার উদ্দেশ্য হচ্ছে এই খরা-প্রবণ বরেন্দ্র অঞ্চলে এই গ্রীষ্মকালে আগে কোন কোন ফুলগুলো এই এলাকায় পাওয়া যেতো এবং কি কি ফুল এখন আর পাওয়া যায় না আবার কি কি জাতের নতুন ফুল এই সময় দেখতে পাওয়া যাচ্ছে তা জানা।

happy wheels 2

Comments

%d bloggers like this: