সাম্প্রতিক পোস্ট

মেলার মাধ্যমে গ্রাম বাংলার সংস্কৃতি টিকে থাকবে

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার
ঘিওর উপজেলার বানিয়াজুরীতে দুই দিনব্যাপী শিব চতুর্দশী মেলা শুর হয়েছে গত মঙ্গলবার। মানিকগঞ্জের বিভিন্ন এলাকা থেকে অনেক মানুষ মেলা দেখতে আসেন, কেনাকাটা করেন এবং উপভোগ করেন। এই প্রসঙ্গে বাসন্তী চক্রবর্তী (৮০) বলেন, ‘প্রায় ১৫০ বছর আগে ১২৮০ সালে (বাংলা সন) বালিয়াটি থেকে আসা জমিদার রামবাবু, কেদারবাবু, খোকা বাবুর আমলে পুকুর খনন উপলক্ষে বানিয়াজুরী শিব চালায় শিব মন্দির ও কালী মন্দির স্থাপন করা হয়। এরপর থেকে শিবচালা মন্দিরে শিবপূজা ও মেলা চলে আসছে। প্রতিবছর এ মেলায় মন্দিরে পূজা-অর্চনাসহ নানা ধর্মীয় আনুষ্ঠান হয়।’

মেলায় আসা গোপী পাল ও লক্ষণ জানান, এই মেলায় মাটির জিনিস বিক্রি করতে আসছেন দীর্ঘ ৩২ বছর ধরে। মেলায় মাটির জিনিসের চাহিদা বেশি। অন্যদিকে গোপাল চন্দ্র সরকার (৫৬) বলেন, ‘আমার বাপ-দাদা এই মেলায় বিন্নি নিয়ে আসতেন। আমিও এই মেলায় প্রতিবছর বিন্নি বিক্রি করতে আসি।

কলতা গ্রামর মসলা চাষী মোকাম (৭৯) আলী মেলায় মসলা বিক্রি করতে আসেন। তিনি বলেন, ‘আমার চাষ করা মসলা আমি এখানে বিক্রি করতে আসি। এসময় ভালো কালিজিরা, ধনিয়া, মেথী, মিষ্টি সজ , রাধঁনিী সজ বিক্রি হয়।’ মেলায় ঘুরতে আসা গাংডুবী গ্রামের মো, জাহিদ মিয়া জানান, এই মেলার মাধ্যমে গ্রাম বাংলার সংস্কৃতি টিকে থাকবে।

happy wheels 2

Comments

%d bloggers like this: