সাম্প্রতিক পোস্ট

সচেতনতা সৃষ্টির মাধ্যমে অটিস্টিক শিশুদের বেড়ে ওঠা নিশ্চিত করা দরকার

মো. মনিরুজ্জামান ফারুক, ভাঙ্গুড়া (পাবনা) থেকে:

অটিজম কোন রোগ নয়। এটি একটি মানসিক সমস্যা। এ রোগের নির্দিষ্ট কোনো কারণ নেই। পরিবেশগত ও বংশগত কারণেও এটি হতে পারে। এ সমস্যাকে ইংরেজিতে নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার বলে। অটিজমকে সাধারণভাবে শিশুর মনোবিকাশগত জটিলতা হিসেবে চিহ্নিত করা হয়। অটিজমে আক্রান্তদেরকে অটিস্টিক বলা হয়। অটিষ্টিক শিশুদেরকে কেউ কেউ মানসিক প্রতিবন্ধী বলে থাকেন।

অটিজমে আক্রান্ত কোনো কোনো শিশু কখনো কখনো বিশেষ বিশেষ ক্ষেত্রে অত্যন্ত পারদর্শীতা প্রদর্শন করতে পারে। সাধারণত ১৮ মাস থেকে ৩ বছর সময়ের মধ্যেই এই রোগের লক্ষণগুলো দেখা যায়। অবহেলা না করে সচেতনতা সৃষ্টির মাধ্যমে অটিস্টিক শিশুদের বেড়ে ওঠা নিশ্চিত করা দরকার। পরিবারে কারো অটিজম অথবা কোন মানসিক এবং আচরণগত সমস্যা থাকলে, পরবর্তী সন্তানদের ক্ষেত্রে অটিজমের ঝুঁকি থেকে যায়। এক্ষেত্রে পরিকল্পিত গর্ভধারণ জরুরি।

Photo Bhangoora Pabna 04-12-2018 Barciknews-1

পাবনার ভাঙ্গুড়ায় অটিজম ও নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধিতা বিষয়ক এক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। ‘রাষ্ট্রীয় আইন মেনে চলি, অটিজম শিশুদের স্কুলে ভর্তি করি- এ শ্লোগানকে সামনে রেখে সম্প্রতি উপজেলা কৃষি অফিসের প্রশিক্ষণ কেন্দ্রে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। ন্যাশনাল একাডেমি ফর অটিজম এন্ড নিউরো ডেভেলপমেন্টাল ডিজএ্যাবিলিটিজ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠিত এ কর্মশালার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মাছুদুর রহমান। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান নুর মোজাহিদ স্বপন। কর্মশালার মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন, পাবনা বুলবুল কলেজের সহকারি অধ্যাপক ও ট্রেইনার সফিউল আলম ও পাবনা এডওয়ার্ড কলেজের প্রভাষক ও ট্রেইনার স্বাতী সরকার।

happy wheels 2
%d bloggers like this: