সাম্প্রতিক পোস্ট

গ্রীষ্মকালীন বৈচিত্র্যময় ফুলের মেলা অনুষ্ঠিত

বিউটি সরকার, সিংগাইর, মানিকগঞ্জ
‘সকল জীবনের জন্য সমান ভাগে বণ্টিত আগামী’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আন্তজাতিক প্রাণবৈচিত্র্য দিবস ২০২২ উপলক্ষে সম্প্রতি সিংগাইর উপজেলার বায়রা ইউনিয়নের পাছপাড়া গ্রামে গ্রীস্মকালীন ফুলের মেলার আয়োজন করা হয়।


সিংগাইর শহীদ রফিক যুব স্বেচ্ছাসেবক সংগঠনের উদ্যোগে ও বারসিক’র সহায়তায় গ্রীষ্মকালীন ফুলের মেলা কার্যক্রমে আলোচনা সভা, কবিতা আবৃতি ও কুইজের আয়োজন করা হয়। উক্ত কার্যক্রমে শহীদ রফিক যুব স্বেচ্ছাসেবক সংগঠনের সদস্যরা, বায়রা ইউপি সদস্য শাজাহান মিয়া, বারসিক কর্মসূচি সমন্বয়কারী শিমুল বিশ^াস, নয়াবাড়ী কৃষক সংগঠনের সহসভাপতি ইব্রাহিম মিয়া এবং কিশোর- কিশোরী ও শিশুরা উপস্থিত ছিলেন।
কার্যক্রমের শুরুতে প্রাণবৈচিত্র্য দিবসের প্রতিবেদন উপস্থাপন করেন উক্ত সংগঠনের সদস্য বর্ণিলা দত্ত । এরপর সংগঠনের সদস্যরা বেলী, জবা, কদম, বান্দরলাঠী, ঝুমকো জবা, কাঠমালতী, নয়নতারা, কলকি, ঠগর, এলাচী, নীলকন্ঠ, মাধবীলতাসহ ৪৫ ধরনের ফুল প্রদর্শন করেন।


আলোচনাসবায় বক্তব্য রাখেন ইউপি সদস্য শাজাহান মিয়া, ইব্রাহিম মিয়া,শিমুল বিশ্বাস। আলোচনায় শিমুল বিশ্বাস নতুন প্রজন্মের কাছে জলবায়ু পরির্তনে বৈচিত্র্যতার গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, ‘বৈচিত্র্যতা যত রক্ষা পাবে পৃথিবী তত সুন্দর ও নির্ভরযোগ্য হবে।’ ইউপি সদস্য শাজাহান মিয়া প্রকৃতিকে রক্ষায় নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহবান জানান। প্রকৃতি প্রেমিক ইব্রাহিম মিয়া প্রতিটা ফুলের গুরুত্ব তুলে ধরে বলেন, ‘প্রকৃতির সব ফুল মানুষের উপকারে আসে তবে আগে অনেক ফুল ছিল যা বর্তমানে কমে গেছে।’


পরবর্তীতে সংগঠনের সাধারণ সম্পাদক মহুয়া শারমীনের পরিচালনায় অংশগ্রহণকারীদের মাঝে গ্রীস্মকালীন ফুল বিষয়ে কুইজ প্রতিযোগীতা আয়োজন করা হয়। এছাড়া কার্যক্রমের এক পর্যায়ে পরিবেশ সম্পাদক লিজা আক্তারের নেতৃত্বে কিশোর-কিশোরীদের নিয়ে আবৃত্তি প্রতিযোগিতা আয়োজন করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: