সাম্প্রতিক পোস্ট

রাজশাহীর তরুণদের ব্যতিক্রমী উদ্যোগ

রাজশাহী থেকে তহুরা খাতুন লিলি

চারদিকে যখন নানান নেতিবাচক সংবাদ মানুষকে তটস্থ ও মানসিক নির্যাতন করছে ঠিক তখনই ব্যতিক্রম এক ইতিবাচক উদ্যোগ নিয়ে সবাইকে এক পশলা আনন্দের হাওয়ায় ভাসালেন রাজশাহীর বেশ কয়েকজন তরুণ। তাদের গড়া সংগঠন‘হেল্প পিপল্’ এর বানারে নানান ইতিবাচক কাজের পাশাপাশি তারা দরিদ্র মানুষের জন্য সম্প্রতি একটি খাবার হোটেল পরিচালনা করেন। এই হোটেলে নামমাত্র মূল্যে খাবার খাওয়া যায়। ২ টাকার বিনিময়ে একজন দনিরদ্র মানুষ পেটপুড়ে খেতে পারেন এই হোটেলে। তাই তো এটি ২ টাকার হোটেল নামেই বেশি পরিচিত এলাকাবাসীর কাছে!

হেল্প পিপল এর আল-রশিদ রাহি বলেন, ২ টাকার হোটেল নাম শুনে সকলের মনে প্রশ্ন আসতে পারে এটা আবার কেমন হোটেল। তাই সবার জন্য বলছি এখানে ২ টাকায় খাবার পাওয়া যায়। ২ টাকা নেবার উদ্দেশ্য ছিলো এটাই যেন দাতা ও গ্রহীতার মাঝে সম্পর্কটা সমান থাকে। আর হোক তারা সুবিধাবঞ্চিত মানুষ তাই বলে আমরা তাদের আত্মসম্মানটাকে মাটি চাপা দিতে পারি না।’ তিনি আরও বলেন, তারা তাদের কষ্টে অর্জিত ২ টাকা দিয়ে আত্মমর্যাদার সাথে খাবারটি আমাদের কাছ থেকে কিনে নিয়েছেন। তাই নাম মাত্র ২ টাকা নেওয়া ‘

তবে নামটি ২ টাকার হোটেল হলেও আয়োজনের কোন কমতি ছিলো না। খাবারের আইটেম ছিলো গরুর তেহেরী। তরুণরা খাবার দেওয়ার জায়গা হিসেবে নির্বাচন করেন স্টেশনকেই। কেননা সব ধরণের মানুষের যাতায়াত সেখানে। এই হোটলেটি আপাতত প্রতি মাসে করা হবে। তবে পরবর্তীতে প্রতি সপ্তাহে করার পরিকল্পনা করছেন তরুণরা।

সংগঠন প্রধান আল-রশিদ রাহি জানান, সুবিধাবঞ্চিতদের জীবনকে আরও আরও সহজ করা এবং অভুক্ত মানুষকে খাওয়ানোর জন্যই এই উদ্যোগ। অর্থ জোগাড়ের বিষয়ে তিনি জানান, ২5০০ টাকা খরচ হয়েছে আপ্যায়ন করতে। সকল স্বেচ্ছাসেবকরা মিলে এই খরচটা বহন করেছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: