সাম্প্রতিক পোস্ট

মহামারী করোনা মোকাবেলায় যুবকদের উদ্যোগ

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার

মহামারী করোনায় পৃথিবী আজ মহা সংকটের মধ্যে আছে। গতিময় পৃথিবী আজ থমকে দাঁড়িয়েছে। এই মহামারী করোনা থেকে রক্ষা পায়নি বাংলাদেশও। ঘনবসতিপূর্ন বাংলাদেশ করোনায় আক্রান্ত। মহামারী করোনা ভাইরাস চিনের উহান শহরে দেখা দিয়ে দ্রুত সারা বিশে^ ছড়িয়ে পড়ে। ৮ মার্চ ২০২০ বাংলাদেশে ১ম করোনা রোগী সনাক্ত হয় । দ্রুত সংক্রমিত এই ভাইরাস থেকে অন্যদের নিরাপদে রাখার জন্য সরকার ঘোষিত সামাজিক দুরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলা এবং লকডাউন শহর ও জেলায় ঘোষণা করা হয়। মানুষ যে যেখানে আছে সেখানেই থাকতে বলা হচ্ছে যাতে নিজে সংক্রমিত না হয় এবং অন্যদের সংক্রমিত না করে। দেশের সংবাদ মাধ্যম, টিভিতে বুলেটিন এর মাধ্যমে মানুষকে সচেতন ও ঘরে থাকার নিদের্শ দিচ্ছে।

এই মহামারী করোনা ভাইরাস মানুষের নিত্য প্রয়োজনীয় কাজের ক্ষেত্রে পড়েছে নানাবিধ সমস্যায়। কিছুটা হলেও এই সমস্যা মোকাবেলায় এগিয়ে এসছে ঘিওর উপজেলার নালী ইউনিয়নের আলোর পথ (মাদক বিরোধী সংগঠন) এর একদল তরুন যুবকরা। সংগঠনের উপদেষ্টা মন্ডলীর সহযোগিতায় স্বাস্থ্যবিধি মেনে নালী গ্রামের ৪০ প্রান্তিক পরিবারের মধ্যে খাদ্য সামগ্রী পৌঁছে দেয়। সংগঠনের আকাশ, দিপ্তসেন, রতন, হাসান বলেন, তারা সকলের বিপদে এগিয়ে আসে। আর যখন পৃথিবী জুড়ে অদেখা করোনা বিরুদ্ধে যুদ্ধ; সেই যুদ্ধে কি আর বসে থাকা যায়? যুবকরা তাদের সাধ্য মত যতটা পারা য়ায় করার চেষ্টা করছে। স্থানীয় চেয়ারম্যান যুবকদের ঘিওর উপজেলায় করোনা মহামারীতে স্বেচ্ছাসেবক দলের টিমে যুক্ত করেন।

উল্লেখ্য আলোর পথের সংগঠনের উদ্যোগে গড়ে উঠা শিশুদের স্কুলে তারা শিশুদের করোনা মোকাবেলায় প্রতিকার ও স্বাস্থ্য বিধি নিয়ে মোবাইলের মাধ্যমে পরামর্শ চলমান রেখেছে, শিশুদের ঘরে বসে বিনোদন পাবার জন্য প্রাকৃতিক পরিবেশ নিয়ে চিত্রাংকন করার পরামর্শ দিচ্ছে। নিজেদের এলাকায় জীবাণুনাশক ব্লিচিং পাউডার স্প্রে করেছে। সেই সাথে করোনা প্রতিরোধে সচেতনামূলক লিফলেট বিতরণ করে।

যুবকদের পাশাপাশি এগিয়ে এসেছে শোলকুড়া গ্রামের গবেষক কৃষক মাসুদ বিশ্বাসও থেমে নেই করোনা মোকাবেলায় সচেতন করতে। তাই তো তিনি রাস্তার মোড়ে মোড়ে ঘরে থাকার কথা রং তুলি দিয়ে তুলে ধরছেন। তার কথা করোনা মোকাবেলায় সকলকে কোন না কোন ভাবে সচেতনের জন্য এগিয়ে আসতে হবে।

happy wheels 2
%d bloggers like this: