সাম্প্রতিক পোস্ট

মিষ্টি স্বাদের ছফেদা

মিষ্টি স্বাদের ছফেদা

সাতক্ষীরা থেকে বাহলুল করিম

মিষ্টি স্বাদের ফল ছফেদা। ছফেদা দেখতে যেমন সুন্দর তেমনি খেতেও খুব সুস্বাদু ও মিষ্টি। ছোট বড় সকলের কাছে খুবই প্রিয় একটি ফল ছফেদা। অনেক সময় চিকিৎসকরা রোগীর পথ্য হিসেবে ছফেদা খেতে বলেন। শহরের বিভিন্ন বাজরের মোড়ে ব্যবসায়ীরা এই ফল বিক্রি করে থাকেন। এছাড়া কোষ্ঠকাঠিন্য সমস্যায়, আমাশয় বা পেট কামড়ানো, হৃদপিণ্ড সবল রাখতে, রক্ত পরিষ্কার করতে, কাঁটা বা ঘাঁ অংশ দ্রুত শুকাতে ও শরীর ঠাণ্ডা রাখতে ছফেদা ওষুধের মতো কাজ করে।

Chofeda Fruit 1

গ্রামাঞ্চলে বা শহরে ছফেদা গাছ দেখতে পাওয়া যায়। তবে প্রত্যন্ত গ্রামাঞ্চলে এটি বেশি দেখা যায়। কেউবা ছফেদা গাছ রোপণ করে পারিবারিক পুষ্টির চাহিদা মেটানোর জন্য। আবার কেউবা রোপণ করে ব্যবসায়িক উদ্দেশ্যে। আবার কেউবা বাড়ির ছাদে টবে চাষ করে।

ছফেদা কাষ্ঠল প্রকৃতির একটি উদ্ভিদ। এটি ৩০ফুট বা তারও বেশি পর্যন্ত লম্বা হরে পারে। এটি শাখা-প্রশাখা বিস্তার করে অনেক দূর পর্যন্ত বিস্তৃত হয়। এর পাতা কচি অবস্থায় কলার কচি পাতার মতো দেখতে। পরিণত অবস্থায় পাতা গাঢ় সবুজ বর্ণ ধারণ করে। এর কাণ্ড শক্ত প্রকৃতির। প্রতিটি শাখার শেষ অংশে অনেকগুলো পাতা এক সাথে সংঘবদ্ধ হয়ে থাকে। পাতা ৪-৫ সেন্টিমিটার লম্বা হয়।

আর পাতাগুচ্ছের ঠিক মাঝখানে ফুল ফোটে। এই ফুল থেকেই ফল হয়। দেখে মনে হয় ফুল ও পাতা একটির উপর একটি সাজানো। একটি ডালে ১০-১২ টির মতো ফুল ফোটে। তবে এই ফুল থেকে ফল আসতে বহুদিন সময় লাগে। প্রায় সারাবছরই ছফেদা গাছে ফুল ফোটে ও ফল হয়।

ছফেদার কাণ্ড, পাতা ও ফলে সাদা রঙের কষ বা আঠা থাকে। এই কষ ওষুধ হিসেবে ব্যবহৃত হয়। আবার অনেকে কষ দিয়ে কাগজও জোড়া লাগিয়ে থাকেন।

Chofeda Fruit 2

ছফেদা দেখতে অনেকটা ডিম্বাকৃতির হয়ে থাকে। ছফেদা কাঁচা অবস্থায় শক্ত থাকে। কিন্তু ছফেদা পাকলে খুবই রসালো হয়। পাকা ছফেদা খেতে খুব মিষ্টি। ছফেদার ভিতর দানা বা বীজ থাকে। অপরিণত অবস্থায় বীজ সাদা রঙের হয় আর পরিণত অবস্থায় কালো বর্ণ ধারণ করে। এর বীজও শক্ত প্রকৃতির হয়। বীজ থেকে বা কলম করে ছফেদার চারা উৎপাদন করা সম্ভব। ছফেদা কাঁচা বা পাকা দুই উপকারী। ছফেদা স্বাস্থ্যের জন্য খুবই ভালো।

ছফেদার স্থানীয় নাম ছবেদা। তবে সাতক্ষীরা জেলায় এটি ছবেদা নামে অধিক পরিচিত। কেউ কেউ আবার এটিকে ছফেদা বলেও চেনে।

এ ব্যাপারে মৃগীডাঙ্গা গ্রামের বাসিন্দা মো. মজিবর রহমান বলেন, “ছফেদা প্রচুর মিষ্টি জাতীয় একটি ফল। ছফেদা নিয়মিত খেলে শরীর ঠাণ্ডা থাকে। এছাড়া পাঁকা ছফেদা খেলে কোষ্ঠকাঠিন্য সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। পাকা ছফেদা স্বাস্থ্যের জন্য খুবই ভালো।”

Chofeda Fruit 5

সাতক্ষীরা শহরের পুষ্টির ফেরিওয়ালা রুহুল কুদ্দুস বলেন, “ছফেদা একটি ঔষধি ফল। এতে রয়েছে প্রচুর খাদ্য উপাদান। আমাশয় সমস্যায় বা পেট কামড়ালে কাঁচা ছফেদা বেঁটে রস করে খেলে ভালো উপকার পাওয়া যায়। এছাড়া এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’। তাই পাঁকা ছফেদা নিয়মিত খেলে চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়। রক্ত পরিষ্কার করতে ও হার্ট ভালো রাখতে ছফেদা কার্যকরী ভূমিকা পালন করে। এছাড়া পাকা ছফেদা খেলে কাঁটা অংশ বা ঘাঁ জায়গা দ্রুত শুকায়। তবে ছফেদা ফল অতিরিক্ত মাত্রায় খেলে শরীর গরম হতে পারে। যেহেতু ছফেদা প্রচুর মিষ্টি তাই ডায়াবেটিকস রোগীদের এটি খাওয়া থেকে বিরত থাকা উচিত।”

happy wheels 2

Comments

%d bloggers like this: