সাম্প্রতিক পোস্ট

ধান ছেড়ে বিকল্প আবাদ করুন

তানোর, রাজশাহী থেকে মিজানুর রহমান

বরেন্দ্র ভূমি তানোরে ধান ছেড়ে বেশী করে বিকল্প আবাদ চাষাবাদ করতে কৃষকদের পরামর্শ দিয়েছেন শিল্প মন্ত্রনালয়রের সংসদীয় কমিটির সভাপতি ও তানোর-গোদাগাড়ী আসনের সাংসদ ওমর ফারুক চৌধুরী এমপি।

Tanore krisi-pronodona Photo 18-04-2017
প্রতিকূল আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের কারণে ধান চাষ করে লাভের চেয়ে ক্ষতির সম্মুখীন হয়ে চাষিরা সেচ নির্ভর ধানের আবাদ থেকে সরে আসছেন। চলতি মৌসুমে জেলায় প্রায় ১ হাজার হেক্টর জমিতে বোরোর পরিবর্তে চাষ হয়েছে ভুট্টা, মাল্টা, কমলা, পেয়ারা, গম ও নানা ধরনের সবজিসহ বিভিন্ন ফসল। এই তথ্যকে ভিত্তি করে তিনি কৃষকদের কৃষি ক্ষেত্রে ঝুঁকি কমানো এবং উচ্চ বরেন্দ্রভূমির পানির সংকট নিরসনের উপায় হিসেবে কৃষকদেরকে ধান চাষে নিরুৎসাহিত করেন এবং কম পানি নির্ভর শস্য আবাদের জন্য কৃষকদের উদ্বুদ্ধ করেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ চত্ত্বরে ২০১৭-২০১৮ মৌসুমের লতা ও কুমড়া জাতীয় সবজিতে ফেরোমন ফাঁদ ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে বিনামূল্যে বীজ, সার ও সেচ সহায়তা উদ্ধোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরোও বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর কৃষকসহ সকল শ্রেণীর মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটছে। তাইতো বর্তমানে কৃষকদের আউশ প্রণোদনা হিসেবে লক্ষ লক্ষ টাকা মূল্যের কৃষি উপকরণ সহায়তা দিয়ে কৃষককের ভাগ্যের উন্নয়ন ঘটাচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহা: শওকাত আলীর সভাপতিত্বে ও উপজেলা যুব উন্নায়ন কর্মকর্তা সাদিকুজ্জামানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলাম, উপজেলা প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শ্রীমতি বন্দনা রাণী, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আমিরুল ইসলাম, সমাজসেবা কর্মকর্তা মতিনুর ইসলাম, ইউপি চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না, মজিবুর রহমান, আতাউর রহমান, আব্দুল মতিন, আবুল কাশেম, আবদুল মালেক, আবদুল্লাহ আল মামুন প্রমুখ।
পরে উপজেলার ৭টি ইউনিয়নে ও ২টি পৌরসভায় ৯৪০ জন কৃষকদের সরকারের এ প্রণোদনা কর্মসূচির উপকরণ বিতরণ করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: