সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে প্রবীণ অধিকার সুরক্ষায় সাংস্কৃতিক উৎসবের আয়োজন

মানিকগঞ্জ থেকে শুকুফে ইসলাম

মানিকগঞ্জ জেলায় বাউল গান, ভাব-বৈঠকী, পালা গান, পল্লীগীতি, পুঁথি পাঠ, বায়োস্কোপ, নাটক, বিভিন্ন আনন্দদায়ক খেলা, প্রবন্ধ উপস্থাপন, বিতর্ক প্রতিযোগিতা ও আলোচনা অনুষ্ঠানের মধ্য দিয়ে সমাপ্ত হলো আন্তর্জাতিক প্রবীণ দিবস-২০১৬ নিয়ে আয়োজিত ৩ দিনব্যাপী সাংস্কৃতিক উৎসবের।

fb_img_1475571637662
মানিকগঞ্জ জেলা প্রশাসনের সার্বিক দিক-নির্দেশনায় কার্যক্রমটি গত পহেলা অক্টোবর, জেলা প্রসাশকের কার্যালয়ের সামনে থেকে নবীন-প্রবীণের সমন¦য়ে এক বর্ণাঢ্য র‌্যালির মধ্য দিয়ে শুরু হয় তিনদিনব্যাপী এই উৎসব। অনুষ্ঠানের শুভ উদ্ভোধন করেন জেলা প্রশাসক রাশিদা ফেরদৌস। অতিরিক্ত জেলা প্রশাসক-সার্বিক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের ত্বত্তাবধানে বারসিক মানিকগঞ্জ রিসোর্স সেন্টার, প্রবীণ হিতৈষী সংঘ মানিকগঞ্জ ও জনারণ্য’র যৌথ উদ্যোগে এই আয়োজনে জেলার সদর, ঘিওর ও সিংগাইর উপজেলার ৬টি ইউনিয়নের নির্বাচিত ২৪টি দলের শিল্পীবৃন্দ প্রবীণ অধিকার সুরক্ষা বিষয়ক রচিত তাদের নিজ নিজ দলের গান পরিবেশন করেন। এরা হলেন স্বরূপ সংঘ, শাহ্ সূফী পিয়ারা পাগল সংঘ, প্রভাতী বাউল সংঘ, বায়রা প্রবীণ নাট্য সংঘ, নালী বৈঠকী গানের দল, মাশাইল বাইল সংঘ, গাংডুববি নিউস্টার যাত্রা পালা, উৎসাহ সংগঠন, বেতিলা বাউল শিল্পী গোষ্ঠী, আব্দুল আলীম লোক শিল্পী গোষ্ঠী, ফকির আশ্রম শিল্পী গোষ্ঠী, ঘাস ফড়িং থিয়েটার, পয়লা বাউল দল, তৃণমূল নাট্য দল, সুরের পখি, নাটক-ই-জীবনসহ আরো অনেকে।

img_20161001_114829
পাশাপাশি, পিতা-মাতা ভরণ-পোষণ আইনের ওপর পুথিঁ পাঠ পরিবেশনা করা হয়। মা-বাবার প্রতি দায়িত্ব-কর্তব্য, প্রবীণের অভিজ্ঞতা যে ভবিষ্যতের পাথেয়, এ বিষয়ে বায়োস্কোপ দেখান পয়লার আতোয়ার রহমান। পরিবারে প্রবীণ সদস্যদের সেবার স্বীকৃতিস্বরূপ মমতাময় এবং মমতাময়ী পুরস্কার প্রদানও করা হয়।

উল্লেখ্য যে, মানিকগঞ্জ বিজয় মেলার মাঠে ইউরোপিয়ান ইউনিয়ন’র অর্থায়নে এবং হেল্পএজ ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র সার্বিক সহযোগিতায় আয়োজিত এই কর্মকান্ড সমাপনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী পর্বের মধ্য দিয়ে সমাপ্ত হয়।

happy wheels 2
%d bloggers like this: