সাম্প্রতিক পোস্ট

নেটজ বাংলাদেশ প্রতিনিধি দলের বারসিক’র উপকূলীয় কর্মএলাকা পরিদর্শন

শ্যামনগর, সাতক্ষীরা থেকে বিশ্বজিৎ মন্ডল
উপকূলীয় সাতক্ষীরা জেলার শ্যামনগর ও আশাশুনি উপজেলার বারসিক সহায়তাকৃত স্থানীয় জনগোষ্ঠীর কর্মউদ্যোগ ও কর্মপ্রক্রিয়া সম্প্রতি পরিদর্শন করেন নেটজ বাংলাদেশ’র প্রতিনিধি দল। প্রতিনিধি দলে ছিলেন নেটজ বাংলাদেশের নির্বাহী পরিচালক ম্যাক্স, নেটজ বাংলাদেশ প্রধান হাবিবুর রহমান চৌধুরী, প্রোগ্রাম ম্যানেজার জাকির হোসেন, বারসিক উপকূলীয় পরিচালক এবিএম তৌহিদুল আলম।

পরিদর্শন দল ৭ মার্চ ২০২২ তারিখে পদ্মপুকুর ইউনিয়ন ও মুন্সিগঞ্জ ইউনিয়ন পরিদর্শন করেন এবং সন্ধ্যায় বারসিক উপকূলীয় টিমের সাথে মতবিনিময় করেন। একই ভাবে ৮ মার্চে বারসিক পিপলস লেড ডেভেলপমেন্ট প্রোসেস ইন বাংলাদেশ প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন। সেদিন সকালে শ্যামনগর সদর ইউনিয়নের কালমেঘা গ্রামে কালমেঘা কৃষি নারী সংগঠন ও কৃষক সংগঠনের সহায়তায় আলোচনা সভায় অংশগ্রহণ করেন। এসময় মধ্যকৈখালী আইপিএম কৃষক সংগঠনের সভাপতি হাবিবুর রহমান, পদ্মুকুর ইউনিয়নের পাখিমারা গ্রামের প্রাত্তন মেম্বর ও বনায়ন সুরক্ষা কমিিটর সদস্য আশরাফ হোসেন, বুড়িগোয়ালিনী আশ্রয়ন প্রকল্পের সাধারণ সম্পাদক তপন মন্ডল, বুড়িগোয়ালিনী গ্রামের সুপেয় পানির পুকুর ব্যবস্থাপনা কমিউনিটি লিডার প্রমান্ত মাঝী, সোনামুগারী জেলে সংগঠনের সভাপতি গংগারাম ধীবর, উপজেলা জনসংগঠন সমন্বয় কমিটির সভাপতি শেখ সিরাজুল ইসলাম, কালমেঘা কৃষি নারী সংগঠনের সভানেত্রী বনশ্রী রানী, কালমেঘা মানব কল্যাণ কৃষক সংগঠনের সভাপতি কৃষ্ণপদ গায়েন, কালমেঘা গ্রামের স্থানীয় জনগোষ্ঠী ও বারসিক কর্মকুর্তারা অংশগ্রহণ করেন।


প্রতিনিধিদল ইশ^রীপুর ইউনিয়নের ধুমঘাট গ্রামে ধুমঘাট শাপলা নারী সংগঠনের আলোচনা সভায় মিলিত হন। সেখানে জয়নগর কৃষি নারী সংগঠনের সাধারণ সম্পাদক রোজিনা বেগম, দাতিনাখালী বনজীবী নারী সংগঠনের সভানেত্রী শেফালী বিবি,মথুরাপুর দোয়েল নারী সংগঠনের সভানেত্রী শর্মা রানী, জয়াখালী নারী সংগঠনের সভানেত্রী নাজমুননাহার, ধুমঘাট শাপলা নারী সংগটনের সভানেত্রী অল্পনা রানী মিস্ত্রি ও ধুমঘাট শাপলা নারী সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করেন। নারী সংগঠনের প্রতিনিধিরা তাদের কার্যক্রম, পরিকল্পনা ও বাস্তবায়ন পদ্ধতি এবং তাদের সফলতা তুলে ধরেন।

প্রতিনিধি দল এরপর কলবাড়ি সিডিও কার্যালয়ে যুবদের নিয়ে মতবিনিময় করেন। সভায় সিডিও ইয়ুথ টিম ও সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিমের যুবরা অংশগ্রহণ করেন। সভায় যুবরা তাদের কর্ম, উদ্যোগ এবং সফলতা তুলে ধরেন।


উল্লেখ্য, ২০২১ সালের সেপ্টেম্বর থেকে নেটজ বাংলাদেশ বারসিক’র সাথে নতুনভাবে যুক্ত হয়ে কার্যক্রম শুরু করেছে, যা শ্যামনগর উপজেলার ৪টি ইউনিয়ন ও আশাশুনি উপজেলার ৪টি ইউনিয়নে প্রাথমিকভাবে কার্যক্রম বাস্তবায়ন শুরু হয়েছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: