সাম্প্রতিক পোস্ট

কলমাকান্দায় যুবদের জলবায়ু ধর্মঘট পালন

নেত্রকোনা থেকে মো: অহিদুর রহমান
‘পৃথিবীকে আর উত্তপ্ত করোনা তবে বিলীন হয়ে যাবো আমরা। পৃথিবীর উন্নত দেশ কয়লা, তেল, গ্যাস, জীবাশ্ম জ্বালানি অধিকামাত্রায় ব্যবহার করে পৃথিবীর জলবায়ু পরিবর্তনের বিষয়ে নীরব ভূমিকা পালন করছে। তাদের পরিবেশ বিরোধী কর্মকান্ডের ফলে নিঃসরণ হচ্ছে মাত্রাতিরিক্ত কার্বন। ক্ষতিগ্রস্ত হচ্ছে ওজোন স্তর। বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে বাড়ছে দুর্যোগ।


জলবায়ু পরিবর্তনে বিশেষ ভূমিকা পালনকারী ধনীদেশের প্রতি জাতীয় পরিবেশ পদকপ্রাপ্ত পরিবেশবাদি গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র সহযোগিতায় কলমাকান্দা উপজেলার যুবসংগঠনের সদস্যরা দূষণকারী দেশগুলোর প্রতি প্রতিবাদস্বরুপ “জলবায়ু ধর্মঘট” পালন করেছে গতকাল। যুবরা কলমাকান্দা উপজেলা চত্বরে সমবেত হয়ে জলবায়ু ধর্মঘট, প্লে-কার্ড, ফেস্টুন নিয়ে প্রতিবাদ জানায়। স্কুলের শিক্ষার্থীরাও এসে জলবায়ু ধর্মঘটে সংহতি প্রকাশ করে।
অনুষ্ঠানে আদিবাসি যুব রুপা হাজং বলেন, “আমরা জলবায়ু দূষণের নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি, কিন্তু আমরা জলবায়ু পরিবর্তনের দায়ী নই। আমাদের সীমান্তের পাহাড়ের ধ্বস দেখছি। জমির উপর বালির পড়ে জমি নষ্ট হয়ে যাওয়া দেখছি। আমাদের ভবিষ্যত জীবন আরো ভয়াবহ হয়ে উঠবে। ‘তাই আজ পৃথিবীর ধনীদেশের প্রতি প্রতিবাদ করছি।’জলবায়ু ধর্মঘট পালন করছি।


সাংবাদিক খসরু খান বলেন, “উন্নত দেশের ভোগবিলাসের কারণে আমাদের ছোট ভূ-খন্ড তলিয়ে যাবে, তলিয়ে যাচ্ছে। আমাদের দেশ, পৃথিবী বাঁচাতে হলে পৃথিবীর ধনীদেশের প্রতিযোগিতা থামাতে হবে। প্রকৃতির দূষক কমানোর জন্য তাদের প্রতি প্রতিবাদ জানাই । আজ যুবরা যে জলবায়ু ধর্মঘট পালন করছে আমি তাদের সাথে একাত্বত্মা ঘোষণা করি।


ধর্মঘট পালনের পর যুবরা ব্যানার ফেস্টুন নিয়ে উপজেলা চত্বর ঘুরে আসে। তারা জানিয়ে দেয় যে আমাদের প্রতিবাদ হলো উন্নত দেশের প্রতি। যারা এই জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী।

happy wheels 2

Comments

%d bloggers like this: