সাম্প্রতিক পোস্ট

মানিকগঞ্জে দলিতদের জীবনমান উন্নয়ন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত

মানিকগঞ্জ থেকে বিমল রায়

করোনা ভাইরাসের কারণে সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান এখনও বন্ধ রয়েছে। মানিকগঞ্জে বারসিক প্রতিষ্ঠিত স্বাস্থ্য শিক্ষা কেন্দ্রের শিক্ষা সহায়তাও এখন বন্ধ রয়েছে। ফলশ্রুতিতে দলিত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কি ধরনের কার্যক্রম রাখা যায় এ লক্ষ্যে শিক্ষা সহায়কদের সাথে সম্প্রতি বারসিক মানিকগঞ্জ কার্যালয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় বারসিক আঞ্চলিক সমন্বয়কাররী বিমল রায়, বারসিক’র কমল চন্দ্র দত্ত, পূর্বদাশড়া, পাওনান, কালই, আটিগ্রাম, উকিয়ারা, কুমুদপুর, পারিল এলাকার শিক্ষা সহায়কগণ উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা জানান, প্রান্তিক শিক্ষার্থীদের শিক্ষাজীবন করোনা ভাইরাসের কারণে ঝুঁকিতে আছে। তাই তারা বাল্যবিয়ের শিকার হতে পারে কিংবা শিক্ষা থেকে ঝরে পড়ার সম্ভাবনা রয়েছে। এই ঝুঁকি থেকে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য সভায় সিদ্ধান্ত হয় স্বাস্থ্য শিক্ষা কেন্দ্রের দলিত জনগোষ্ঠীর অভিভাবকদের নিয়ে মা জনসংগঠন করা, শিক্ষার্থীদের চিত্রাংকন, বৃক্ষ রোপণ, নারীদের আয়বর্ধনমলক কার্যক্রম, সেলাই প্রশিক্ষণ, হাঁস-মুরগি পালন বিষয়ে স্বাস্থ্য বিধি মেনে কার্যক্রম পরিচালনা করতে পারলে এসব শিক্ষার্থী ও তাদের অভিভাবক কোন না কোনভাবে কাজে ব্যস্ত থাকবেন।

happy wheels 2

Comments

%d bloggers like this: