সাম্প্রতিক পোস্ট

‘জীবন্ত সত্তা’ নদীগুলোকে সুরক্ষা করি

রাজশাহী থেকে মো. শামীউল আলীম শাওন

বরেন্দ্র অঞ্চলের নদীসমূহ রক্ষার্থে রাজশাহী মহানগরীসহ পবা ও তানোর উপজেলাতে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। বিশ্ব নদী দিবস উপলক্ষে গতকাল ‘ভাইরাসমুক্ত বিশ্বের জন্য চাই দূষণমুক্ত নদী’ স্লোগানে এ কর্মসূচি পালিত হয়। কর্মসূচি থেকে বরেন্দ্র অঞ্চলের নদীসমূহ দখল ও দূষণ বন্ধ করাসহ পদ্মা নদীতে নিরাপদে নৌ ভ্রমণে কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জাননো হয়েছে।


দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গতকাল সকালে রাজশাহী মহানগরীতে তরুণসহ নাগরিক সমাজের উদ্যোগে রাজশাহীর জেলা প্রশাসক আব্দুল জলিলের সাথে সৌজন্য সাক্ষাৎ করা হয়। এসময় জেলা প্রশাসকের সাথে রাজশাহীর নদী ও পরিবেশ সুরক্ষা বিষয়ে মতবিনিময় করেন তারা। একই সাথে রাজশাহী তথা বরেন্দ্র অঞ্চলের জীবন্ত সত্তা পদ্মা নদী, পবার বারনই নদী ও তানোরের শিব নদীসহ সকল নদীসমূহের দখল ও দুষণের বিষয়ে অবগত করে প্রশাসনের সহযোগিতা কামনা করা হয়।


পরে জেলা প্রশাসকের হাতে জীবন্ত সত্তা পদ্মা নদী দখল ও দূষণ বন্ধ করাসহ নিরাপদে নদী ভ্রমণের কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে পরিবেশ আন্দোলন ঐক্য পরিষদ ও ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাসের পক্ষ থেকে স্মারকলিপি তুলে দেয়া হয়। জেলা প্রশাসক চার দফা দাবি সম্বলিত স্মারকলিপি গ্রহণ করে এ বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের আশ্বাস প্রদান করেন। একই সাথে তিনি প্রাণবৈচিত্র্য সুরক্ষায় পদ্মা নদী সংলগ্ন এলাকায় পাখির অভয়ারণ্য গড়ে তুলতে সংশ্লিষ্ট বিষয়ে প্রস্তাবনা প্রদান করতে বলেন।



এসময় উপস্থিত ছিলেন, পরিবেশ আন্দোলন ঐক্য পরিষদ রাজশাহীর আহবায়ক মাহবুব টুংকু, সদস্য সচিব নাজমুল হোসেন রাজু, বারসিক বরেন্দ্র অঞ্চলের সমন্বয়কারী শহিদুল ইসলাম, ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাসের সভাপতি শামীউল আলীম শাওন, নারী ও শিশু বিষয়ক সম্পাদক ফাতেমা আলী মেঘলা প্রমূখ।

এদিকে সকালে রাজশাহীর পবা ও তানোর উপজেলায় শিব-বারনই নদীপাড়ে শিব-বারনই নদী রক্ষা সংগ্রাম পরিষদের আয়োজনে নদী খননের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন, জাতীয় পরিবেশ পদক প্রাপ্ত কৃষক ইউসুফ আলী মোল্লা, জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষক রহিম উদ্দীন সরকার ও নূর মোহাম্মদ প্রমূখ।

এছাড়াও বিকেলে রাজশাহী মহানগরীর পাঠানপাড়াস্থ লালন শাহ মুক্তমঞ্চে পরিবেশ আন্দোলন ঐক্য পরিষদ, ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস ও বারসিকের উদ্যোগে বিশ্ব নদী দিবস ২০২০ উপলক্ষে রাজশাহীতে পদ্মা নদী দখল-দূষণ বন্ধ ও নিরাপদ নদী ভ্রমণ বিষয়ক সচেতনতামূলক আলোচনার আয়োজন করা হয়। ইয়্যাস সভাপতি শামীউল আলীম শাওনের সঞ্চালনা ও রারসিক বরেন্দ্র অঞ্চলের সমন্বয়কারী শহিদুল ইসলামের পরিচালনায় আলোচনায় অংশ নেন, ছাত্র নেতা তামিম সিরাজী, যুবমৈত্রী রাজশাহীর সভাপতি মনিরুজ্জানান মনির, পরিচ্ছন্ন রাজশাহীর আহবায়ক রফিকুল ইসলাম সেন্টু প্রমূখ। এসময় আলোচকরা দখল ও দূষণ বন্ধে এবং পদ্মা নদীতে নিরাপদে নৌ ভ্রমণে সচেতন হওয়ার আহবান জানান।

happy wheels 2

Comments

%d bloggers like this: