সাম্প্রতিক পোস্ট

শহীদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি স্বাধীনতা

ঘিওর, মানিকগঞ্জ থেকে সুবীর কুমার সরকার
‘মুক্তিযুদ্ধের চেতনা উজ্জীবিত হোক আগামী প্রজন্ম’ এই স্লোগানকে ধারণ করে হানাদার মুক্ত দিবসে ঘিওর অঞ্চলের নালী বাজারে আলোর পথ শিশু শিক্ষা স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন এবং বারসিক’র যৌথ উদ্যোগে কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন, নৃত্য এবং আলোচনা অনুষ্ঠিত হয়েছে।


আলোচনায় ঘোস্তা দিদার মাহমুদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মুজিবর রহমানের সভাপতিত্বে আলোর পথ সংগঠনের সমন্বয়কারী আকাশ মিয়ার সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নালী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল কুদ্দুস (মধু)। এছাড়া বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যাবসায়ী নিপু মালাকার, সমাজ সেবক মো. রায়হান মিয়া, কামনা রানী সরকার, সাংবাদিক সিপন আহমেদ, আলোর পথ শিশু শিক্ষা স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনের মো. মামুন মিয়া, মো. হাসান মিয়া, মো. রাজিব, মানিক মিয়া প্রমুখ।


আলোচনায় প্রধান অতিথি আব্দুল কুদ্দুস (মধু) বলেন, ‘১৯৭১ সালের ১৩ ডিসেম্বর হানাদার মুক্ত হয় মানিকগঞ্জ জেলা। ৭১ সালের এদিন পাক বাহিনী মানিকগঞ্জ মাটি ছেড়ে ঢাকার অভিমূখে পালিয়ে যায়। পরের দিন সকালে ১৪ ডিসেম্বর সরকারি দেবেন্দ্র কলেজ মাঠে উত্তোলন করা লাল-সবুজের পতাকা উত্তলন করা হয়।’


আলোচনায় বক্তারা আরো বলেন, ‘শহীদের রক্তের বিনিময়ে আমরা পেয়েছি স্বাধীনতা। এখনো অবহেলিত রয়েছে জেলার বীর শহীদের পরিবারগুলো। তাদের নামে ঐতিহাসিক স্থাপনার নামকরণ করতে হবে। আমরা সবাই মিলে বঙ্গবন্ধুর সোনার বাংলা ও বহুত্ববাদী নারীবান্ধব সমাজ বিনির্মাণে কাজ করতে চাই।’
অনুষ্ঠানে কোমালমতি ৩০ জন শিশু আবৃত্তি, নৃত্য ও বিভিন্ন চিত্র অংকন করে। তাদের উৎসাহিত করার জন্য অনুষ্ঠানে বিভিন্ন ধরনের পুরস্কার দেওয়া হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: