সাম্প্রতিক পোস্ট

শ্যামনগরে এসডিজি বিষয়ে বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত

সাতক্ষীরার শ্যামনগর থেকে গাজী আল ইমরান

সাতক্ষীরার শ্যামনগর উপজেলা সদর সংলগ্ন কাঠালবাড়িয়া এজি মাধ্যমিক বিদ্যালয়ে এসডিজি বিষয়ে বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সিডিও এবং সিডিও ইয়ুথ টিমের আয়োজনে এবং বেসরকারি গবেষণা উন্নয়ন প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতায় গত ১৬ মার্চ উক্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

IMG_20190316_120230

অনুষ্ঠানে বিদ্যালয়ের সম্মেলনকক্ষে প্রধান শিক্ষক মো. আজহারুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত থেকে টেকসই উন্নয়ন লক্ষমাত্রা (এসডিজি) এর উপর বক্তব্য রাখেন বারসিকের প্রোগ্রাম অফিসার বিশ্বজিৎ মন্ডল, সিডিও’র প্রতিষ্ঠাতা পরিচালক ও বারসিকের লিয়াজোঁ অফিসার গাজী আল ইমরান, উপজেলা রিপোর্টার্স ক্লাবের সাংগঠনিক সম্পাদক ও সিডিও’র নির্বাহী সদস্য গাজী আব্দুল আলিম, সিডিও কাশিমাড়ী ইউনিট সভাপতি হুমায়ুন কবির, যুগ্ম সম্পাদক এস এম হাবিবুর রহমান, সদস্য আবু তাহের, ঈশ্বরীপুর ইউনিট সভাপতি জগবন্ধু কয়াল বিদ্যালয়ের সকল শিক্ষক মন্ডলী ও শিক্ষার্থীবৃন্দ।

IMG_20190316_121127_BURST1

বক্তৃতা প্রতিযোগিতা শেষে প্রতিযোগিদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘পাঠ্যপুস্তকের পাশাপাশি অবশ্যই শিক্ষার্থীদের জন্য প্রতিবেশীয় শিক্ষার প্রয়োজন।’ তারা আরো বলেন, ‘এসডিজি হচ্ছে মানুষ ও পৃথিবীর সমৃদ্ধি নিশ্চিত করার একটি বৃহৎ কর্মপরিকল্পনা, যা ব্যক্তি স্বাধীনতা নিশ্চিত করাসহ বৈশ্বিক শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত পৃথিবী গড়ে তোলার পাশাপাশি সব নাগরিকের সম্ভাবনা, মর্যাদা ও সমতা নিশ্চিত করতে অঙ্গীকারাবদ্ধ জাতিসংঘ।’

তারা জানান, সম্পদের টেকসই উৎপাদন ও ব্যবহার, প্রাকৃতিক সম্পদের টেকসই ব্যবস্থাপনা, জলবায়ুর নেতিবাচক পরিবর্তন রোধে ত্বরিৎ উদ্যোগ এবং বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য পৃথিবীকে সব ধরনের ঝুঁকি থেকে রক্ষা করাই এসডিজির লক্ষ্য।

happy wheels 2

Comments

%d bloggers like this: