সাম্প্রতিক পোস্ট

বীজ আমাদের সম্পদ, আমরা এটাকে রক্ষা করব

রাজশাহী থেকে অমতৃ সরকার
রাজশাহীর তানোর উপজেলার তালন্দ আনন্দ মোহন উচ্চ বিদ্যালয়ে ২০১৯ সালে প্রতিষ্ঠা পায় দেশের প্রথম বীজ লাইব্রেরি। নতুন-প্রজন্মের মাঝে কৃষি বিষয়ক জ্ঞান ছড়িয়ে দেওয়া এবং স্থানীয় জাতের বীজ সম্পর্কে ছাত্র-ছাত্রীদের জানানোই ছিল কার্যক্রমটির মূল লক্ষ্য। তবে প্রতিষ্ঠার পর দীর্ঘ করেনা মহামারীর সময় অতিবাহিত হওয়ায় স্কুলগুলো বন্ধ থাকে। ছাত্র-ছাত্রীদের অনুপস্থিতির কারণে বীজ লাইব্রেরি ভূমিকা রাখতে পারেনি। দীর্ঘ করোনার পর জনজীবন স্বাভাবিক হয়েছে অল্প সময়ে। আর এরই মাঝে নতুন-প্রজন্মের ছাত্র-ছাত্রীরা বীজ লাইব্রেরি থেকে নিয়মিত তথ্য নিয়ে নিজেদেও জানা বোঝাকে সমৃদ্ধ করতে থাকে।


গতকাল তালন্দ আনন্দ মোহন উচ্চ বিদ্যালয় ও বারসিক’র যৌথ উদ্যোগে ছাত্র-ছাত্রীদের অংশগ্রহনে “স্থানীয় জাতের বীজ উৎসবের আয়োজন করা হয়। এত অংশগ্রহণ করেন ৮ম, ৯ম ও ১০ শ্রেণীর ছাত্র-ছাত্রীরা। তারা নিজেদের বাড়ী থেকে শুধু মাত্র স্থানীয় জাতের বীজ নিয়ে এসে উৎসবে অংশগ্রহণ করেন। তিনটি শ্রেনী মিলিয়ে মোট ১২০জন ছাত্র-ছাত্রী উক্ত উৎসবে অংশগ্রহন কওে বীজের উপস্থাপনা করেন। ধান, সবজী, ফল, বনজ ও ঔষধি গাছ মিলিয়ে ৮৩টি বীজ উপস্থাপন করে ৮ম শ্রেণীর ছাত্র অমৃত সূত্রধর ১ম স্থান অর্জন করেন, ৮০টি টি বীজ উপস্থাপন করে ২য় স্থান অর্জন করেন ৯ম শ্রেনীর ছাত্রী মোছাঃ সানজিদা খাতুন, ৭৭টি বীজ উপস্থাপন করে ৩য় স্থান অর্জন করেন ৯ম শ্রেনীর মোঃ সাহানুর জামান।


এ বিষয়ে অমৃত সূত্রধর বলেন, ‘প্রতিটা বীজই আমাদের সম্পদ, আমরা এটাকে রক্ষা করব। বীজ লাইব্রেরি দেখার মাধ্যমে আমি দেশি বীজ সম্পর্কে জানতে পারি।’ এ অনুষ্ঠান সম্পর্কে উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষা মোঃ আলতাফ হোসেন বলেন, ‘করোনার কারণে দীর্ঘ দন স্কুল বন্ধ থাকায় ছেলেমেয়েরা বীজ লাইব্রেরি থেকে তেমন উপকার না পেলেও এখন তারা উপকৃত হচ্ছে। আমি আশা করি বীজ লাইব্রেরীর মাধ্যমে উপকৃত হয়ে নতুন প্রজন্ম আগামীতে স্থানীয় বীজ রক্ষায় ভূমিকা রাখবে।’

happy wheels 2
%d bloggers like this: