সাম্প্রতিক পোস্ট

শ্যামনগরে আদি যমুনা নদী পুনঃখননের দাবিতে মানববন্ধন

::সাতক্ষীরা থেকে শেখ তানজির আহমেদ

শ্যামনগরে আদি যমুনা নদী পুনঃখননের দাবিতে মানববন্ধনসাতক্ষীরার শ্যামনগরে আদি যমুনা নদী পুনঃখননের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১টায় শ্যামনগর প্রেসক্লাবের সামনে সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিম এই কর্মসূচি আয়োজন করে।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন-সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিমের উপদেষ্টা বিপ্রকাশ মন্ডল, সভাপতি মারুফ হোসেন মিলন, সাধারণ সম্পাদক আল ইমরান, গবেষণা প্রতিষ্ঠান বারসিক’র কর্মসূচি কর্মকর্তা মননজয় মন্ডল, সাংবাদিক গাজী সালাউদ্দীন বাপ্পী, শেখ আফজালুর রহমান, ইউপি সদস্য এসকে সিরাজ, জিএম মনসুর আলম ও মেহেদী হাসান মারুফ।

বক্তারা বলেন, আদি যমুনা নদীর উপর নির্ভরশীল ছিল এ অঞ্চলের কৃষি, পরিবেশ, প্রতিবেশ, প্রাণবৈচিত্র্য, জীবন জীবিকা, সভ্যতা ও সংস্কৃতি। কিন্তু কালক্রমে নদী সংযোগ খালগুলো ভরাট, অবৈধ দখল ও অপরিকল্পিত চিংড়ি চাষের কারণে আদি যমুনা নদী ও নদী নির্ভর মানুষের জীবনযাত্রা ভয়াবহভাবে বিপন্ন হয়ে পড়েছে। যা রক্ষা করা সম্ভব না হলে এ অঞ্চলের মানুষের জীবন-জীবিকা বাঁচবে না। অবিলম্বে পুনঃখনন ও অবৈধ দখলদারদের উচ্ছেদ করে আদি যমুনা নদীর প্রবাহ স্বাভাবিক করার আহবান জানান তারা।

এ সময় শ্যামনগর উপজেলা জনসংগঠন সমন্বয় কেন্দ্র ও স্থানীয় জনগণ এই কর্মসূচির সাথে সংহতি প্রকাশ করেন।

happy wheels 2
%d bloggers like this: