সাম্প্রতিক পোস্ট

খেলার মাঠে খেলা হওয়া উচিত

মো. মনিরুজ্জামান ফারুক, ভাঙ্গুড়া (পাবনা) থেকে

সুস্থ দেহের জন্য খেলাধুলার প্রয়োজনীয়তা অপরিসীম। আর খেলাধুলার জন্য চাই খেলার মাঠ। চাই সুন্দর পরিবেশ। পাবনার ভাঙ্গুড়া উপজেলা সদর থেকে ৬ কিলোমিটার দূরে অবস্থিত বৃহত্তর একটি গ্রাম বেতুয়ান। উপজেলার দিলপাশার ইউনিয়নে অবস্থিত এ গ্রামটিতে প্রায় ৫ হাজারের বেশি জনবসতি। এখানে রয়েছে স্থানীয় তরুণ সংঘের একটি খেলার মাঠ। তবে মাঠ থাকলেও এখানে আর খেলাধুলা হয় না। পুরো মাঠটি শুধু গোবরের ঘষি (এক প্রকার জ্বালানি) দিয়ে দখল করে রাখা হয়েছে। মাঠের বিভিন্ন জায়গায় সৃষ্টি হয়েছে ছোট বড় অনেক গর্তের। মাঠে নেই কোন ঘাস।

Photo Bhangoora Pabna 26-10-2018 Barciknews (1) (1)

ধানের মৌসুম এলে এই মাঠের ঘাস চেঁছে ফেলে ধানের খোলা বানিয়ে ফসল ঘরে তোলেন স্থানীয় প্রভাবশালীরা। ফলে মাঠে ঘাস জন্মাবার সুযোগ পায় না। এছাড়াও দীর্ঘ দিন ধরে মাঠের কোন সংস্কার কাজ না হওয়ায় মাঠটি এখন পুরোপুরি খেলার অনুপযোগী হয়ে পড়েছে। এতে করে বৃহত্তর এ গ্রামের শিশু, কিশোর, যুবকেরা খেলাধুলার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে।

Photo Bhangoora Pabna 26-10-2018 Barciknews (2) (1)

জানা যায়, এক সময় বিকাল হলেই এলাকার শিশু-কিশোরেরা মাঠে খেলাধুলায় ব্যস্ত থাকতো। সন্ধ্যা পযন্ত চলতো তাদের খেলাধুলা। এ ছাড়া স্থানীয় ও আশপাশের স্কুলগুলোর অনেক ক্রীড়া প্রতিযোগিতা এ মাঠেই অনুষ্ঠিত হতো। এখন শ্রীহীন এ মাঠে বড় কোন আয়োজন করতে আর আগ্রহী হয় না আয়োজকরা। এলাকার বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ (অব:) এস এম শফিউর রহমান বলেন, ‘মাঠটিতে খেলধুুলার পরিবেশ নষ্ট করে ফেলছেন এলাকার প্রভাবশালীরা। ফলে মাঠ হয়ে গেছে গোবর শুকানোর জায়গা। শিশু কিশোর হয়ে গেছে খেলার মাঠ বিমুখ হয়ে পড়ায় এলাকায় বাড়ছে ইভটিজিংসহ মাদক গ্রহণের প্রবণতা।’ তিনি মনে করেন, খেলার মাঠে খেলাই হওয়া উচিত; অন্যকিছু নয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: