সাম্প্রতিক পোস্ট

হাওরের পরিবেশ রক্ষায় যুব সংগঠনের বৃক্ষ রোপণ কর্মসূচি

হাওর থেকে সুমন তালুকদার
‘প্রাণবৈচিত্র্য উদ্যাপন করি, প্রকৃতিকে বাঁচানোর এখনই সময়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গত ৫ জুন হাওরের পরিবেশ রক্ষায় নেত্রকোনা জেলার মদন উপজেলার গোবিন্দশ্রী যুব সংগঠনের আয়োজনে গোবিন্দশ্রী ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স প্রাঙ্গনে বৈচিত্র্যময় বৃক্ষ রোপণের মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস ২০২০ উদ্যাপন করা হয়। বারসিক’র সহযোগিতায় গোবিন্দশ্রী যুব সংগঠন ও তলার হাওর কৃষক সংগঠন এ বৃক্ষ রোপন কর্মসূচির আয়োজন করে।
গোবিন্দশ্রী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূরুল ইসলাম খান বৃক্ষ রোপণ কর্মসূচির উদ্বোধন করেন। হাওরাঞ্চলের বসতভিটা ব্যতিত সকল এলাকাই নিচু, যেখানে বছরের প্রায় ৫-৭ মাস জলাবদ্ধ থাকে। তাই হাওরে কেবলমাত্র বসতভিটায় গাছ দেখা যায়। উপরোন্ত বসতভিটা ছোট হওয়ায় সেই গাছগুলো খুব বেশি দৃশ্যমানও নয়। হাওরের রাস্তা-ঘাটে বৃক্ষ রোপণের মত কোন উঁচু স্থানও নেই যেখানে বনায়ন করে হাওরের পরিবেশ সংরক্ষণ করা যায়। তবে গোবিন্দশ্রী ইউনিয়ন পরিষদ কমপ্লেক্সটিতে মাটি ভরাট করে উঁচু করায় বৃক্ষ রোপণের উপযোগি হয়েছে।


তাই যুব সংগঠনের সদস্যরা বারসিক’র সহযোগিতায় স্থানীয় সরকার প্রতিনিধিদের সাথে আলোচনা করে ৫ জুন বিশ^ পরিবেশ দিবসে ইউনিয়ন পরিষদ ওই কমপ্লেক্সে আঙিনায় ও আশপাশ এলাকায় বৃক্ষ রোপণের উদ্যোগ গ্রহণ করে। যুবকরা পানিসহনশীল ৬০টি হিজল ও করচ, সৌন্দর্য বর্ধনকারী কৃষ্ণচুড়া, কামিনী, কাঠবাদাম ও ঔষধি বৃক্ষ আমলকীসহ মোট ৭০টি গাছের চারা রোপণের উদ্যোগ গ্রহণ করে। তারা ক্রমান্বয়ে গোবিন্দশ্রী ইউনিয়নে নব নির্মিত গুচ্ছ গ্রামেও বনায়নের উদ্যোগ নিয়েছে।
বৃক্ষ রোপণ অনুষ্ঠানে যুব সংগঠনের সদস্যরা ছাড়াও ইউনিয়ন পরিষদের সচিব আনোয়ার হোসেন, স্থানীয় মেম্বারগণ, তলার হাওর কৃষক সংগঠনের সভাপতি আব্দুল হান্নান, মিনারা খাতুন ও এলাকার লোকজন উপস্থিত থেকে বৃক্ষ রোপণে অংশগ্রহণ করেন।

happy wheels 2