সাম্প্রতিক পোস্ট

করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব

সাতক্ষীরা শ্যামনগর থেকে মননজয় মন্ডল এবং সাতক্ষীরা থেকে গাজী আসাদ
‘করোনা কালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে নিয়ে গতকাল ৮ মার্চ ২০২১ তারিখ সাতক্ষীরার, শ্যামনগরের বুড়িগোয়ালিনী আশ্রয়ণ প্রকল্পে পালিত হল আন্তর্জাাতিক নারী দিবস। গবেষণা উন্নয়ন প্রতিষ্ঠান বারসিক ও বুড়িগোয়ালিনী আশ্রয়ণ প্রকল্প এর যৌথ উদ্যোগে উক্ত দিবসটি পালিত হয় একটি আলোচনা সভার মধ্য দিয়ে।


বুড়িগোয়ালিনী আশ্রয়ণ প্রকল্পের প্রবীন নারী উদ্যোগী ও সাহসী নারী কৌশল্যা মুন্ডার সভাপতিত্বে বারসিক কর্মকর্তা চম্পা রানী মল্লিকের সঞ্চালনায় উক্ত আলোচনায় অংশ নেন বনজীবী নারী সংগঠনের সভানেত্রী শেফালী বিবি, মায়া রানী, বিনোদিনী মুন্ডা, জয়ন্ত মুন্ডা, বিলুতি দাসী, রুহিতদাস সরদার, বারসিক’র বাবলু জোয়ারদার, মনিকা পাইক, রুবিনা পারভীন সহ আরো অনেকে।

আলোচনায় বক্তারা বলেন, ‘আমরা নারীরা সারাদিন নানা রকমের কাজ করলেও সেকল কাজের কোন মূল্য পাইনা, আর এজন্য আমাদের নিজেদের সাহস যোগ্যতা, আত্মনির্ভরশীলতার মাধ্যমে নিজেদের অধিকার প্রতিষ্ঠা করতে হবে। নারীকে পুরুষের মত সম সুযোগ প্রদানে ও নারীর প্রতি সকল প্রকার বৈষম্য দুর করতে সর্বাগ্রে প্রয়োজন আমাদের ব্যক্তি কেন্দ্রিক সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন। আর এজন্য সরকারি, বেসরকারী ও স্থানীয় জনউদ্যোগের মাধ্যমে বাড়াতে হবে জনসচেতনতা।’

বুড়িগোয়ালিনী আশ্রয়ণ প্রকল্পের কৌশল্যা মুন্ডা বলেন, ‘আমরা এইখানের ৪টি বেড সাজাতে কৃষি কাজসহ সব ধরনের কাজে পুরুষের চেয়ে বেশি কাজ করি। তবে আগের মত দিন আর নেই অনেক মানুষ আমাদের ভালোবাসে ও সম্মান করে।’

নারীর কাজ ও জ্ঞানকে সম্মান ও শ্রদ্ধা জানাতে হবে। নারীকে ভালোবাসা, স্নেহ ও বন্ধুত্ব সুলভ আচরণে আবদ্ধ করে সমাজের উন্নয়নের মুলধারায় সম্পৃক্ত করতে হবে।

এদিকে সাতক্ষীরায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবী সংগঠন আমরা বন্ধুর উদ্যোগে সাতক্ষীরায় স্ব স্ব ক্ষেত্রে সফল নারীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়েছে।

বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এসব সফল নারীদের কর্মক্ষেত্র ও বাড়িতে গিয়ে শুভেচ্ছা জানান আমরা বন্ধুর সদস্যরা।

এসময় সাতক্ষীরা সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ইয়াসমিন আরা, স্থানীয় পত্রিকা দৈনিক পত্রদূতের সম্পাদক লাইলা পারভিন সেঁজুতি, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান কোহিনূর ইসলাম, জেলা পরিষদ প্রশাসক পত্নি সাহেলা ইসলাম শান্তি, ক্রিকেটে নারী আম্পায়ার রেবেকা সুলতানা, বক্সিং এ জাতীয় তিন বার স্বন্ন পদক প্রাপ্ত এ্যাথলেটর আফরা খন্দকার প্রাপ্তিকে ফুল দিয়ে নারী দিবসের শুভেচ্ছা জানানো হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: