সাম্প্রতিক পোস্ট

নতুন প্রজন্ম গড়তে এগিয়ে যাবে চরের নারীরা

হরিরামপুর থেকে মুকতার হোসেন
হরিরামপুর উপজেলার লেছড়াগঞ্জ ইউনিয়ন চরাঞ্চলে যুবক টিম এবং বারসিক’র উদ্যোগে কিশোরী নারীদের নিয়ে ফুটবল খেলাসহ গ্রামীণ খেলাধূলা আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে আন্তর্জাতিক নারী দিবসে চরের নারীদের সংগ্রামী জীবনের গল্প দিয়ে শুরু হয় আলোচনা সভা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সারাদিন চরের একজন নারীর কিভাবে সময় কাটে সেই গল্প তুলে ধরেন জয়পুর গ্রামে বাড়ি সমাজ সেবক আব্দুর রাজ্জাক প্রামাণিক। তিনি বলেন, ‘চরের নারীরা সারাদিন বাড়ির কাজ, গরু ছাগল পালন এবং কৃষি কাজে সহযোগিতা করা এসব কাজের মধ্যে পড়ে আছে। আমরা নারীদের সক্ষমতাকে কাজে লাগাতে চাই। ছোট থেকে নারীদের রান্না বান্না, পুতুুল খেলা, ঘর গোছানো এ সকল কাজ শিখাই। সামাজিক এসব বাধা আমাদের অতিক্রম করে বাংলাদেশের উন্নয়নের ধারার সাথে আমাদের এগিয়ে যেতে হবে। নারীরা ফুটবল খেলবে, ক্রিকেট খেলবে, সাঁতার কাটবে, মোটর সাইকেল চালাবে, গাড়ী চালাবে বিভিন্ন পেশায় নারীরা কাজ করবে। চরের নারী শিক্ষা দিক্ষায় এগিয়ে নিতে হবে। বন্ধ করতে হবে বাল্য বিয়ে, রুখতে হবে নারী নির্যাতনের বিরুদ্ধে। নারীদের ঘরে বাইরে সকল জায়গায় প্রবেশের সুযোগ দিতে হবে। তাহলে “নতুন প্রজন্ম গড়তে এগিয়ে যাবে চরের নারীরা।’

হরিরামপুর লেছড়াগঞ্জ ইউনিয়নে হরিহরদিয় স্বেচ্ছাসেবক টিমের সদস্যরা জয়পুর, সেলিমপুর, পাটগ্রামচর, হরিহরদিয়া গ্রামের তরুণদের নিয়ে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে পদ্মা কিন্ডার গার্টেন এবং পাটগ্রাচর শিক্ষা কেন্দ্র সচেতনমুলক আলোচনা সভা এবং ফুটবল খেলা, মোরগ লড়াইসহ নানান গ্রামীণ বিভিন্ন খেলাধুলা আয়োজন করেন।
হরিরামপুর চরাঞ্চল পদ্মা ভাঙ্গার গড়ার মধ্যে দিয়ে যাদের জীবন অতিবাহিত করতে হয়। খেলা ধূলার নির্ধারিত মাঠ ঘাট তেমন নাই। ছোট বেলা থেকে চরের শিশুরা মুলভুমির শিশুদের চেয়ে লেখাপড়া, খেলাধুলা সহ বিভিন্ন প্রতিযোগিতায় পিছিয়ে যায়। বারসিক পিছিয়ে পড়া জনগোষ্টির সক্ষমতাকে সামনে এগিয়ে নিতে চরাঞ্চলে যুবক তরুনদের সংগঠিত করে চরে শিক্ষাকেন্দ্র তৈরি, পরিবেশ রক্ষায় বৃক্ষরোপন, আতœকর্মসংস্থান তৈরিতে গরু ছাগল-ভেড়া, হাঁস মুরগির খামার তৈরিতে বিভিন্ন উদ্যোগ গ্রহন করতে সহায়তা করে যাচ্ছে।

happy wheels 2

Comments

%d bloggers like this: