সাম্প্রতিক পোস্ট

ফসল সুরক্ষায় অপকারি পোকা দমন করি

সাতক্ষীরা থেকে মননজয় মন্ডল

ফসল সুরক্ষায় আমাদের বন্ধু পোকার উপকারিতা এবং শত্রু পোকার ক্ষতিকর দিক একইসাথে শত্রু পোকা দমনের প্রক্রিয়া সম্পর্কে স্থানীয় কৃষক কৃষাণীদের মধ্যে সচেতনতা বৃদ্ধিসহ ফসলের বন্ধু ও শত্রু পোকার পরিচিতিকরণের লক্ষ্যে ফসলের শত্রু পোকা দমন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করা হয়। গতকাল (১২ মার্চ) সাতক্ষীরা শ্যামনগরের গাবুরা ইউনিয়নের চকবারা গ্রামে চকবারা মানব কল্যাণ আইএফএম কৃষক সংগঠনের নিজস্ব কার্যালয়ে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। চকবারা মানব কল্যাণ আইএফএম কৃষক সংগঠন ও বারসিক যৌথভাবে উক্ত প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।

ফসল সুরক্ষায় শত্রু পোকা দমন করি (1)

চ্যানেল আই কৃষি পদক প্রাপ্ত কৃষক ও উপজেলা জনসংগঠন সমন্বয় কমিটির সভাপতি শেখ সিরাজুল ইসলাম এসময় উপস্থিত ৪০ জন নারী পুরুষকে বন্ধু পোকার উপকারিতা এবং শত্রু পোকার ক্ষতিকর দিক এবং শত্রু পোকা দমনের করণীয় বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেন। এসময় প্রশিক্ষক শেখ সিরাজুল ইসলাম বলেন, ‘আমাদের কৃষিকে বাঁচিয়ে রাখা ও ফসল সুরক্ষিত রাখার ক্ষেত্রে শত্রু পোকাগুলোকে বাঁচিয়ে রাখা ও শত্রু পোকাগুলোকে দমন করতে হবে। বন্ধু পোকা ক্ষতিকর পোকা খেয়ে ফেলে, ডিম নষ্ট করে দেয়, পরাগায়ণ ঘটায়, যেমন মাকড়সা, পিপড়া, মৌমাছি, প্রজাপতি, বিটল, ঝিঝি পোকা ইত্যাদি। অপরদিকে মাজরা, লেদা পোকা, পামড়ী পোকা এগুলো হল শত্রু পোকা।’

ফসল সুরক্ষায় শত্রু পোকা দমন করি (2)

বারসিক’র প্রোগ্রাম অফিসার মননজয় মন্ডল উক্ত প্রশিক্ষণ কর্মশালার মূল সহায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। প্রশিক্ষণ শেষে বারসিক থেকে প্রকাশিত ‘ফসলের বন্ধু ও শত্রু পোকার পরিচিতি’ নামক লিফলেট সকল প্রশিক্ষণার্থীদের মাঝে বিতরণ করা হয়।

happy wheels 2

Comments

%d bloggers like this: