সাম্প্রতিক পোস্ট

নবান্ন ও প্রাণ-প্রকৃতির মেলা

রাজশাহী তানোর থেকে মোঃ শহিদুল ইসলাম (শহিদ) ও অমৃত সরকার

বরেন্দ্র কৃষক বীজ ব্যাংক ও বারসিক’র আয়োজনে রাজশাহী জেলার তানোর উপজেলার দুবইল গ্রামে কৃষকের নবান্ন ও প্রাণ-প্রকৃতির মেলা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. আকরাম হোসেন চৌধুরী সাবেক এমপি (বদলগাছী, মহাদেবপুর) চেয়ারম্যান বিএমডিএ  এবং সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোহা. শওকাত আলী।

 20161201_123757
অনুষ্ঠানে অথিতীরা বলেন, “নবান্ন বাঙালির ঐতিহ্য যা আজ আর খুব একটা দেখা যায় না। অল্প পরিসরে পারিবারিক পর্যায়ে নবান্ন পালন হলেও দুবইল গ্রামের কৃষকদের নবান্ন সত্যিই প্রসংশার দাবিদার। এই নবান্নের মাধ্যমে এই এলাকার কৃষকরা নিজেদের মধ্য মিলিত হয়ে তাঁদের অভিজ্ঞতা বিনিময় করছেন। পাশাপাশি বাংলার সংস্কৃতি সম্পর্কে নতুন প্রজন্ম জানতে পারছে। বরেন্দ্র বীজ ব্যাংক এবং এর বীজ সম্পর্কে অতিথিরা আরও বলেন, “বিশেষ বৈশিষ্ট সম্পন্ন এই স্থানীয় জাতের বীজ বরেন্দ্র অঞ্চলের পানি সমস্যা সমাধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে। পাশাপাশি এই বরেন্দ্র বীজ ব্যাংক কৃষকদের বীজ বিনিময়ের একটি মাধ্যম হিসেবে কার্যক্রম পরিচালনা করতে পারবে।”20161201_111539
অনুষ্ঠানে প্রাণ-প্রকৃতি রক্ষায় এবং এই প্রকৃতির থেকে প্রাপ্ত খাদ্য উপাদান বিষয়ে নতুন প্রজন্মের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য দুবইল গ্রামের কৃষকরা জলজ ও স্থলজ বিভিন্ন খাদ্য উদ্ভিদ যেমন সিঙ্গার, লিখার, শাপলা, শালুক, পদ্ম, শাপলা, ঘেচ, আরাষ, সুনসুনি, গীমা, ধানশিষা, কালকা সঞ্চাসহ আরো ২০ প্রজাতির খাদ্য উদ্ভিদ প্রদর্শনীর মাধ্যমে উপস্থাপন করেন।

20161201_124646বরেন্দ্র বীজ ব্যাংকের পক্ষ থেকে ২৫০ প্রজাতির দেশীয় ধানের বীজ ও ৫০প্রজাতির সব্বজী বীজ প্রদর্শন করা হয়। অনুষ্ঠান শেষেঐতিহ্য বাসী সরপিঠা,পুলিপিঠা,পাটি সাপটা,৩১জাতের দেশীয় জাতের পায়েস,২৮ প্রজাতির দেশীয় চালের ভাত ও ১৫ প্রজাতির অচাষকৃত শাক সব্বজী দিয়ে পায়েস দিয়ে অংশগ্রহনকারীদের আপ্যায়ন করানো হয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন উপজেলা ভূমি কর্মকর্তা নিলুফা ইয়াসমিন, উপজেলা কৃষি কর্মকর্তা মো. শফিকুল ইসলাম, তানোর বিএমডিএর সহকারী প্রকোশলী মোঃ শরিফুল ইসলামসহ বরেন্দ্র চাপাঁইনবাবগঞ্জ, নওগাঁরাজশাহী জেলার তানোর, গোদাগাড়ী,  মান্দা, নাচোল, শিবগঞ্জ উপজেলার স্থানীয় ও দেশীয় জাতের ফসল চাষকারী কৃষক।

happy wheels 2
%d bloggers like this: